সিরিয়ায় বহুদলীয় রাজনীতির দ্বার উন্মুক্ত হচ্ছে

অবশেষে সিরিয়ায় বহুদলীয় রাজনীতির দ্বার উন্মুক্ত হতে চলেছে। সরকার ইতিমধ্যে নতুন রাজনৈতিক দল গঠনের অনুমতিসংক্রান্ত একটি খসড়া আইন তৈরি করেছে। বিক্ষোভকারীদের মূল দাবিই ছিল এটি। গতকাল সোমবার রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা এ খবর জানায়।
প্রকাশিত খবরে বলা হয়, দেশের রাজনীতিতে প্রাণ ফেরাতে সংস্কারের অংশ হিসেবে সরকার নতুন রাজনৈতিক দল গঠনসংক্রান্ত ওই খসড়া আইন তৈরি করেছে। দল গঠন, আচরণবিধি নিয়ন্ত্রণ, অর্থনৈতিক কর্মকাণ্ড পরিচালনা, দলগুলোর অধিকার ও দায়বদ্ধতার মতো অপরিহার্য বিষয়গুলো ওই বিলটিতে অন্তর্ভুক্ত করা হয়েছে।
তবে বহুদলীয় রাজনীতির পথ উন্মুক্ত করা হলেও ধর্ম, উপজাতি, অঞ্চল বা পেশাভিত্তিক কোনো দল গঠন করা যাবে না। গোত্র, লিঙ্গ বা বর্ণভিত্তিক কোনো জনগোষ্ঠী যাতে বৈষম্যের শিকার না হয়, সেই বিধান রাখা হয়েছে ওই খসড়া বিলে। এ ছাড়া যেসব দল সিরিয়াভিত্তিক নয়, সেগুলোকেও নিষিদ্ধ করা হচ্ছে বলে প্রকাশিত খবরে বলা হয়।
উল্লেখ্য, ১৯৯৩ সাল থেকেই সিরিয়ার ক্ষমতায় আঁকড়ে রয়েছে প্রেসিডেন্ট বাশার আল-আসাদের বাথ পার্টি। দেশটির সংবিধান অনুযায়ী এই দলটিই সমাজ ও রাষ্ট্র পরিচালনা করে। রাজনৈতিক সংস্কারসহ বিভিন্ন দাবিতে গত ১৫ মে থেকে সিরিয়ায় সরকারবিরোধী বিক্ষোভ চলে আসছে।

No comments

Powered by Blogger.