যুক্তরাষ্ট্রে নতুন ধরনের জঙ্গি হামলার আশঙ্কা

নতুন ধরনের জঙ্গি হামলার আশঙ্কায় দেশের সর্বত্র নিরাপত্তা জোরদারে পদক্ষেপ নিচ্ছে মার্কিন কর্তৃপক্ষ। আত্মঘাতী হামলা পরিচালনার জন্য জঙ্গি সংগঠন আল-কায়েদা নতুন পদক্ষেপ নিয়েছে বলে মনে করা হচ্ছে।
মার্কিন গোয়েন্দাদের তথ্যমতে, আল-কায়েদা এবার সম্পূর্ণ নতুন পদ্ধতি অবলম্বন করছে। আত্মঘাতী জঙ্গিরা এবার শরীরের অভ্যন্তরে বিস্ফোরক স্থাপন করে হামলা পরিচালনা করবে।
এর আগে জুতার ভেতরে বা অন্তর্বাসের মধ্যে বিস্ফোরক লুকিয়ে নাশকতা করার চেষ্টা করা হয়েছে। গোয়েন্দা তথ্যমতে, অস্ত্রোপচারের মাধ্যমে শরীরের ভেতরে স্থাপন করা হবে বিস্ফোরক। যাত্রীবাহী বিমান বা জনবহুল স্থাপনায় এ ধরনের আত্মঘাতী বিস্ফোরণের মাধ্যমে জঙ্গিরা হামলা চালাতে পারে বলে মনে করা হচ্ছে।
যুক্তরাষ্ট্রের জনচলাচলবিষয়ক নিরাপত্তা প্রশাসনের পক্ষ থেকে এ নিয়ে সতর্কবার্তা জারি করা হয়েছে। অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক বিমান চলাচলে এ ধরনের জঙ্গি হামলা প্রতিরোধে সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে। বিমানবন্দরগুলোতে বর্তমানে বহুল ব্যবহূত মেটাল ডিটেক্টর দিয়ে এ ধরনের জঙ্গি হামলা আগাম প্রতিরোধ সম্ভব নয় বলে বলা হচ্ছে। এ ক্ষেত্রে সন্দেহজনক বিমানযাত্রীর ওপর কড়া নজরদারি এবং পুরো শরীরের এক্স-রে করার পদক্ষেপ নেওয়া হবে।
ট্রান্সপোর্টেশন সেফটি অ্যাডমিনিস্ট্রেশনের মুখপাত্র লিসা ফারবস্টেইন বলেছেন, জনপরিবহনে সন্দেহভাজনদের আধুনিক প্রযুক্তির সাহায্যে তল্লাশি করা হবে।
জনপরিবহন বিভাগের পরিচালক জন পিসটলি বলেছেন, যুক্তরাষ্ট্র সরকার গোয়েন্দা সূত্রে জঙ্গিদের নতুন তৎপরতায় আগাম খবর জানতে পেরেছে। নতুন কৌশলে আল-কায়েদা হামলা পরিচালনা করার প্রস্তুতি নিয়েছে বলে মার্কিন কর্তৃপক্ষের কাছে নিশ্চিত তথ্য রয়েছে।
মার্কিন কংগ্রেসে হোমল্যান্ড সিকিউরিটি কমিটির প্রধান কংগ্রেসম্যান পিটার কিং বলেছেন, আল-কায়েদার মতো ভয়ংকর জঙ্গিদের তৎপরতা প্রতিরোধে যুক্তরাষ্ট্র সর্বদাই সতর্ক। তিনি বলেন, জঙ্গিগোষ্ঠী বিশ্ব বাণিজ্য কেন্দ্র ধ্বংস করেছে, তাদের নাশকতামূলক তৎপরতার ক্ষমতা ও পরিকল্পনা নিয়ে উদাসীনতার কোনো সুযোগ নেই।

No comments

Powered by Blogger.