পশ্চিমবঙ্গের নাম পরিবর্তনের প্রস্তাবে বামফ্রন্টের সমর্থন

পশ্চিমবঙ্গের নাম পরিবর্তনের প্রস্তাবকে সমর্থন জানিয়েছে রাজ্যের সাবেক শাসকজোট বামফ্রন্ট। গতকাল বৃহস্পতিবার বামফ্র্রন্টের চেয়ারম্যান বিমান বসু সাংবাদিকদের এ কথা জানান।
বিমান বসু বলেছেন, রাজ্যের নাম পরিবর্তনে তাঁদের সমর্থন রয়েছে। একই সঙ্গে তিনি এ কথাও বলেছেন, বামফ্রন্ট এর আগে এ নাম পরিবর্তনের প্রস্তাব এনেছিল। এ প্রস্তাব নিয়ে বিধানসভায় আলোচনাও হয়। সেই প্রস্তাব কেন্দ্রীয় সরকারকে জানানো হলেও তা শেষ পর্যন্ত আর বাস্তবায়িত হয়নি।
বুধবার পশ্চিমবঙ্গের মন্ত্রিসভার বৈঠকে মমতার ইচ্ছায় পশ্চিমবঙ্গের নাম পরিবর্তনের প্রস্তাব ওঠে। বৈঠকে সব সদস্যই একবাক্যে নাম পরিবর্তনের পক্ষে সায় দেন। কারণ হিসেবে বলা হয়, ইংরেজিতে ওয়েস্ট বেঙ্গল লিখতে গেলে একেবারে শেষে চলে আসে পশ্চিমবঙ্গের নাম। ফলে কেন্দ্রীয় সরকারের বিভিন্ন বৈঠকে পশ্চিমবঙ্গের প্রতিনিধিরা একেবারে শেষে ঠাঁই পান। তাই পশ্চিমবঙ্গের নামটি পরিবর্তন করা প্রয়োজন। ইতিমধ্যে তিনটি নাম এসেছে বঙ্গ, বঙ্গদেশ, বঙ্গপ্রদেশ এবং বঙ্গভূমি। জানা গেছে, মমতার পছন্দের নাম নাকি বঙ্গভূমি। মন্ত্রিসভার বৈঠকে এই নামের ব্যাপারে বিভিন্ন বিশিষ্টজন এবং রাজনৈতিক দলের মতামত নেওয়ার জন্য দায়িত্ব দেওয়া হয়েছে রাজ্যের মুখ্যসচিব সমর ঘোষকে।
এর আগেও ভারতের বিভিন্ন রাজ্যের ও শহরের নাম পরিবর্তন করা হয়েছে। উড়িষ্যার নাম বদলে করা হয়েছে ওডিশা। বোম্বের নাম মুম্বাই, মাদ্রাজের নাম চেন্নাই, পণ্ডিচেরির নাম পদুচেরি, ব্যাঙ্গালোরের নাম বেঙ্গালুরু, আসামের নাম অসম, ত্রিবাদ্রমের নাম তিরুবনন্তপুরম করা হয়েছে। এ ছাড়া পুনার নাম পুনে, কোচিনের নাম কোচি, কাউনপুর শহরের নাম কানপুর করা হয়েছে।

No comments

Powered by Blogger.