মার্কিন সেনাবাহিনীতে সমকামীদের ওপর নিষেধাজ্ঞা বাতিলের নির্দেশ

মার্কিন সামরিক বাহিনীতে সমকামীদের নিয়োগে নিষেধাজ্ঞা আইনের বাস্তবায়ন বন্ধে সশস্ত্র বাহিনীকে নির্দেশ দিয়েছেন একটি ফেডারেল আদালত।
সান ফ্রান্সিসকোর নবম ইউএস সার্কিট আপিল আদালত গত বুধবার ‘ডোন্ট আস্ক, ডোন্ট টেল’ (ডিএডিটি) নামে পরিচিত আইনটি অবিলম্বে বাতিল করার নির্দেশ দিয়েছেন।
ওবামার প্রশাসন শিগগিরই বিতর্কিত এই আইন বাতিল করার উদ্যোগ নিয়েছিল। হোয়াইট হাউস বলেছে, সমকামীদের বিরুদ্ধে বৈষম্য করার এই আইন যুক্তরাষ্ট্রের সংবিধান লঙ্ঘন করেছে।
মার্কিন সেনাবাহিনীতে সমকামীদের নিষেধাজ্ঞা-সংক্রান্ত এই আইন ১৯৯৩ সালে চালু করা হয়েছিল। সে বছর প্রেসিডেন্ট ক্লিনটন ও সশস্ত্র বাহিনীর শীর্ষ কর্মকর্তাদের মধ্যে এক আপসের মাধ্যমে তা স্থির হয়। ক্লিনটন চেয়েছিলেন, প্রকাশ্যে ঘোষণা দিয়েই সমকামীরা বাহিনীতে যোগ দিতে পারবেন। সেনা কর্মকর্তারা এর বিরোধিতা করেন। এরপর চালু হওয়া ‘ডোন্ট আস্ক, ডোন্ট টেল’ আইনে মার্কিন সেনাসদস্যদের নিজ যৌন পছন্দের বিষয়টি গোপন রাখার সুযোগ দেওয়া হয়। তবে সমকামের কথা প্রকাশ করলে তাঁদের বহিষ্কারের মুখে পড়তে হতো।
পেন্টাগনের কর্মকর্তারা আশা করছেন, এই আইন চলতি মাসের শেষ নাগাদ আনুষ্ঠানিকভাবে বাতিল করা হতে পারে। তবে আদালতের রায়ের কিছু দিক দুর্বোধ্য হওয়ায় তা বাস্তবায়নে কিছুটা দেরি হতে পারে।
সান ফ্রান্সিসকোর আদালতের তিনজন বিচারকের প্যানেলের রায়ে বলা হয়েছে, ওবামার প্রশাসন ২০১০ সালের ডিসেম্বরে ঘোষণা দিয়েছিল, প্রচলিত আইনে সমকামী মার্কিনদের ভিন্ন দৃষ্টিতে দেখাটা সংবিধান পরিপন্থী। তাই ডিএডিটি অবশ্যই প্রত্যাহার করতে হবে।
আরও কয়েকটি অঙ্গরাজ্যের পথ অনুসরণ করে সম্প্রতি নিউইয়র্কে সমকামীদের বিয়ের স্বীকৃতি দেওয়া হয়। সমকামীদের অধিকার নিয়ে কাজ করে এমন মানবাধিকার সংগঠনগুলো এই সিদ্ধান্তে উল্লসিত। তাদের সেই আনন্দের রেশ কাটতে না কাটতেই সান ফ্রান্সিসকোর আদালত এই রায় দিলেন।

No comments

Powered by Blogger.