‘জেন মাস্টার’ নন মরিনহো

মাত্র দুটি ম্যাচ। যুক্তরাষ্ট্রে প্রাক-মৌসুম সফরে দুটি প্রদর্শনী ম্যাচ জিতেছে রিয়াল মাদ্রিদ, এতেই শুরু হয়ে গেছে হইচই। স্প্যানিশ ক্লাবটির সঙ্গে তুলনা শুরু হয়ে গেছে এনবিএর অন্যতম সফল দল লস অ্যাঞ্জেলেস লেকার্সের সঙ্গে। আর কোচ হোসে মরিনহোকে তুলনা করা হচ্ছে কিংবদন্তি বাস্কেটবল কোচ ফিল জ্যাকসনের। কিন্তু এই তুলনায় আঁতকে উঠেছেন মরিনহো। জানিয়ে দিয়েছেন, এই দুই খেলার যেমন তুলনা চলে না, তেমনি তাঁরও তুলনা চলে না জ্যাকসনের সঙ্গে।
রিয়াল দুটো ম্যাচই খেলেছে ক্যালিফোর্নিয়ায়। প্রথমটিতে ডেভিড বেকহামের লস অ্যাঞ্জেলেস গ্যালাক্সিকে হারিয়েছে ৪-১ গোলে, পরশু রাতে মেক্সিকোর চিভাস গুয়াদালহারাকে হারিয়েছে ৩-০ গোলে। তুলনা এসেছে এরপরই। নিজেকে যেমন ‘স্পেশাল ওয়ান’ বলেন, তেমনি জ্যাকসনকেও ‘স্পেশাল’ বলেছেন মরিনহো। কিন্তু তুলনায় যেতে রাজি নন, ‘না, না, না...আমি ‘‘জেন মাস্টার’’ নই। বাস্কেটবল জগতে তিনি বিশেষ কিছু, কিন্তু তুলনা করা অসম্ভব। অবশ্যই আমি তাঁকে চিনি, তিনি অনেক বড়। আর বাস্কেটবল বাস্কেটবল, ফুটবল হলো ফুটবল।’
খেলোয়াড় ও কোচ হিসেবে এনবিএর ইতিহাসে সবচেয়ে বেশি শিরোপাজয়ী জ্যাকসনকে ডাকা হয় ‘জেন মাস্টার’ নামে। তুলনার শেষ এখানেই নয়। পরশু হ্যাটট্রিক করা ক্রিস্টিয়ানো রোনালদোকে তুলনা করা হচ্ছে এনবিএ তারকা কোবি ব্রায়ান্টের সঙ্গে। এই তুলনাতেও মরিনহোর প্রতিক্রিয়া আগের মতোই, ‘ক্রিস্টিয়ানো হলো ক্রিস্টিয়ানো। সব সময়ই খুশি, সব সময়ই অনুপ্রাণিত, সব সময়ই গর্বিত, তা যেখানেই তাকে খেলানো হোক, চীন, জাপান বা যুক্তরাষ্ট্রে। ভালো খেলা বা গোল করার ব্যাপারে ও নিজেই নিজেকে অনুপ্রাণিত করে।

No comments

Powered by Blogger.