বার্গার খেয়ে ফ্রান্সে ছয় শিশু ই. কোলাইতে আক্রান্ত

ফ্রান্সে ই. কোলাই ব্যাকটেরিয়ায় আক্রান্ত ছয় শিশুকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। গত বুধবার মাংসের তৈরি বার্গার খেয়ে অসুস্থ হয়ে পড়লে তাদের হাসপাতালে নেওয়া হয়। প্রস্তুতকারকেরা বলছেন, বার্গারের মাংস জার্মানি থেকে আমদানি করা হয়েছে। এর আগে জার্মানিতে ই. কোলাই ব্যাকটেরিয়ায় আক্রান্ত হয়ে ৩৮ জন মারা গেছে।
ই. কোলাইয়ে আক্রান্ত শিশুদের মধ্যে ২০ মাস বয়সী এক শিশু ফ্রান্সের এসইবি কোম্পানির তৈরি হ্যামবার্গার খেয়েছিল। এসইবি বলছে, জার্মানিতে জবাই করা পশুর মাংস ফ্রান্সে প্রক্রিয়াজাত করে ওই বার্গার তৈরি করা হয়েছে।
ফ্রান্সের উত্তরাঞ্চলীয় লিলের রিজিওনাল হেলথ এজেন্সির (এআরএস) এক মুখপাত্র জানান, ‘আক্রান্ত শিশুদের অবস্থা গুরুতর। তবে উদ্বিগ্ন হওয়ার মতো নয়। তাদের সবার জীবন বিপদমুক্ত।’ এখানেই ই. কোলাইয়ে আক্রান্ত শিশুদের হাসপাতালে ভর্তি করা হয়।
ফ্রান্সের স্বাস্থ্য কর্তৃপক্ষ বলেছে, আক্রান্ত শিশুদের ই. কোলাই ব্যাকটেরিয়াটি বিরল প্রজাতির এবং জার্মানির ই. কোলাই ব্যাকটেরিয়ার সঙ্গে এর কোনো সম্পর্ক নেই। এর পরও এসইবি দাবি করছে, ওই মাংসের উৎসস্থল জার্মানিতে।
এসইবির প্রধান নির্বাহী কর্মকর্তা জানান, ‘বার্গারটি জার্মানি থেকে এসেছে। জার্মানিতে জবাই করার পর আমাদের কোম্পানি ওই পশুর মাংস আমদানি করেছে।’
এআরএসের কর্মকর্তারা জানান, ই. কোলাইজনিত অসুস্থতায় আক্রান্ত শিশুরা রক্ত-ডায়রিয়ায় ভুগছে। জার্মানির ই. কোলাইয়ে আক্রান্ত লোকেরাও এ ধরনের রক্ত-ডায়রিয়ায় ভুগেছে। ধারণা করা হচ্ছে, সবজির অঙ্কুর থেকে জার্মানিতে ই. কোলাই ছড়িয়েছে।

No comments

Powered by Blogger.