অ্যাপাচি হেলিকপ্টার নিয়ে আফগানিস্তান যাবেন প্রিন্স হ্যারি

আফগানিস্তানে আবার তালেবানবিরোধী লড়াইয়ে অংশ নেওয়ার ইচ্ছা পূরণ হবে প্রিন্স হ্যারির। আগামী বছর অ্যাপাচি হেলিকপ্টারের পাইলটের দায়িত্ব নিয়ে দেশটিতে সন্ত্রাসবাদবিরোধী লড়াইয়ে যোগ দেবেন তিনি। তবে এর আগে তাঁকে প্রশিক্ষণ সম্পন্ন করতে হবে।
আফগানিস্তানের হেলমান্দ প্রদেশে ২০০৮ সালে তালেবানবিরোধী লড়াইয়ে গিয়েছিলেন প্রিন্স হ্যারি। তবে নিরাপত্তার কথা বিবেচনা করে শেষমেশ তাঁকে সেখান থেকে ফেরত নেওয়া হয়। আগামী বছর আবার তাঁর স্কোয়াড্রন আফগানিস্তান যাবে। যুক্তরাজ্যের ক্লেয়ারেন্স হাউস বলেছে, আগামী বছর প্রিন্সকে তাঁর প্রশিক্ষণ সমাপ্ত করতে হবে। কেবল তখনই আফগানিস্তানসহ যেকোনো স্থানে অ্যাপাচি হেলিকপ্টার মোতায়েনের প্রয়োজন পড়লে প্রিন্সকে পাঠানো হবে।
ধারণা করা হচ্ছে, আগামী গ্রীষ্মের শেষ দিকে প্রিন্স ও তাঁর স্কোয়াড্রন আফগান মিশনে ফিরে যাবে। এবার তিনি আর কনিষ্ঠ কর্মকর্তা হিসেবে নয়; বরং চার কোটি পাউন্ড মূল্যের হেলিকপ্টার চালাবেন।
যুদ্ধের ময়দানে অ্যাপাচি হেলিকপ্টারের অস্ত্রচালনার ওপর বর্তমানে আট মাসের একটি কোর্স করছেন প্রিন্স। তিনি আফগান লড়াইয়ে যাবেন—এ নিয়ে রানি দ্বিতীয় এলিজাবেথ, প্রিন্স চার্লস ও তাঁর প্রেমিকা চেলসি ডেভি উদ্বেগ প্রকাশ করেছেন। তবে ইচ্ছা পূরণে অনড় প্রিন্স হ্যারি।

No comments

Powered by Blogger.