রস টেইলর নিউজিল্যান্ডের অধিনায়ক

বিশ্বকাপের পরপরই নিউজিল্যান্ডের অধিনায়কত্বের পদ থেকে সরে দাঁড়িয়েছিলেন ড্যানিয়েল ভেট্টোরি। সেই খালি পদ নিউজিল্যান্ড ক্রিকেট পূরণ করেছে রস টেইলরকে দিয়ে। আজ মঙ্গলবার নিউজিল্যান্ড ক্রিকেট আনুষ্ঠানিকভাবে এ কথা জানিয়েছে।
ড্যানিয়েল ভেট্টোরির অধীনে অনেক দিন ধরেই সহ-অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করেছেন টেইলর। তাই ভেট্টোরি সরে দাঁড়ানোর পর টেইলরের অধিনায়ক হওয়ার বিষয়টি অনুমিতই ছিল। আজ আনুষ্ঠানিক ঘোষণাটাই কেবল দেওয়া হল।
এদিকে অধিনায়ক হওয়ার প্রাথমিক প্রতিক্রিয়ায় উচ্ছ্বাসই ঝরে পড়েছে ২৭ বছর বয়সী এই ব্যাটসম্যানের কণ্ঠে। তিনি বলেছেন, নিউজিল্যান্ড ক্রিকেট দলের অধিনায়ক নির্বাচিত হয়ে তিনি সম্মানিত বোধ করছেন। একই সঙ্গে তিনি এও জানিয়েছেন, নিউজিল্যান্ড দলে যে প্রতিভার সমারোহ রয়েছে তা দিয়ে এ দলটিকে বিশ্ব ক্রিকেটের অন্যতম শক্তিতে পরিণত করা সম্ভব।
অধিনায়ক হওয়ার পর সাবেক অধিনায়ক ভেট্টোরির প্রতিও কৃতজ্ঞতা জানিয়েছেন তিনি। বলেছেন, ‘ভেট্টোরির কাছ থেকে আমি অনেক কিছুই শিখেছি। তাঁর অধীনে থেকেই আমি প্রস্তুত হয়েছি নিউজিল্যান্ডের অন্যতম সেরা এ সম্মান মাথায় নেওয়ার জন্য।’
টেইলর আরও জানিয়েছেন, ‘আমি এ মুহূর্তে এই চ্যালেঞ্জের জন্য সম্পূর্ণ প্রস্তুত। এবং এ দায়িত্ব সম্পর্কে সম্পূর্ণ সচেতন রয়েছি।’
টেইলর নিউজিল্যান্ডের হয়ে ৩০টি টেস্ট ও ১০৭টি ওয়ানডে ম্যাচ খেলেছেন। টেস্টে তাঁর ব্যাটিং গড় ৪১ দশমিক ১২ এবং ওয়ানডেতে ৩৬ দশমিক ০৮।
নিউজিল্যান্ড ক্রিকেটের প্রধান নির্বাহী জাস্টিন ভন বলেছেন, ‘ক্রিকেটে অধিনায়কত্বের জন্য কিছু গুণাবলির প্রয়োজন হয়। আমার মনে হয় নিউজিল্যান্ডকে নেতৃত্ব দেওয়ার মতো সবকিছুই টেইলরের মধ্যে রয়েছে।’
একই সঙ্গে নিউজিল্যান্ড দলের কোচ জন রাইট, ক্রিকেট পরিচালক জন বুকানন ও নির্বাচক ম্যানেজার মার্ক গ্রেটব্যাচ অধিনায়ক হিসেবে রস টেইলরের মনোনয়নের ভূয়সী প্রশংসা করেছেন।

No comments

Powered by Blogger.