আয়ারল্যান্ডের কাছে ইতালির হার

প্রীতি ম্যাচে অঘটনের শিকার ইতালি। পরশু বেলজিয়ামে চারবারের বিশ্ব চ্যাম্পিয়নদের ২-০ গোলে হারিয়ে দিয়েছে আয়ারল্যান্ড। এদিন অনেকগুলো প্রীতি ম্যাচের মধ্যে অঘটন বলতে এই একটিই। ইতালির পরাজয়ের রাতে জিতেছে বিশ্বচ্যাম্পিয়ন স্পেন ও ব্রাজিল।
পরাজয়ের পেছনে অনেক অজুহাত দাঁড় করাতে পারেন ইতালির কোচ সিজারে প্রান্দেল্লি। এই সপ্তাহের শেষের দিকে অনুষ্ঠেয় ইউরো বাছাইপর্বের ম্যাচ সামনে রেখে দলের বেশ কয়েকজন নিয়মিত তারকাকে বিশ্রামে রেখেছিলেন। ম্যাচের আগের ঝড়-বৃষ্টিতে মাঠ হয়ে পড়েছিল পিচ্ছিল। তার ওপর একাধিক সুযোগ নষ্ট করেছেন ইতালিয়ান স্ট্রাইকাররা। অবশ্য ইতালিয়ানদের আটকাতে আয়ারল্যান্ডের রক্ষণও দেখিয়েছে দারুণ দৃঢ়তা। ৩৫ মিনিটে কিথ অ্যান্ড্রুসের গোলে পিছিয়ে পড়ার আগেই গোলের দারুণ একটা সুযোগ পেয়েছিল ইতালি। ২৭ মিনিটে সে সুযোগটি কাজে লাগাতে ব্যর্থ জিয়ামপাওলো পাজ্জিনি। এর দুই মিনিট পর আরেকটি ভালো সুযোগ নষ্ট করেন আন্তোনিও নসেরিনো। ম্যাচের অতিরিক্ত সময়ে ব্যবধান দ্বিগুণ করেন কক্স (২-০)।
ভেনেজুয়েলাকে তাদের নিজেদের মাঠে ৩-০ গোলে হারিয়েছে বিশ্ব চ্যাম্পিয়ন স্পেন। এটি কোচ ভিসেন্তে দেল বস্কের অধীনে স্পেনের ৪৪তম ম্যাচ। জয় ৩৯তম। ম্যাচের পাঁচ মিনিটে ফ্রি-কিক থেকে গোল করে বিশ্ব চ্যাম্পিয়নদের এগিয়ে দেন ডেভিড ভিয়া। ৩৫ মিটার দূর থেকে কিক নিয়েছিলেন বার্সা স্ট্রাইকার, বাঁক খেয়ে জালে ঢুকে যায় বল। রাউলকে (৪৪) ছাড়িয়ে আগেই স্পেনের সর্বোচ্চ গোলদাতার আসনে বসা ভিয়ার এটি ৪৭তম গোল। স্পেনের বাকি দুটি গোল করেছেন জাভি আলোনসো ও পেদ্রো রদ্রিগেজ।
একগাদা প্রীতি ম্যাচের এই রাতে রাশিয়া ক্যামেরুনের সঙ্গে এবং অস্ট্রেলিয়ার সার্বিয়ার সঙ্গে গোলশূন্য ড্র করেছে। গোলশূন্য ড্র হয়েছে জাপান-চেক প্রজাতন্ত্রের ম্যাচটিও।

No comments

Powered by Blogger.