এক দিন পর আবার ঊর্ধ্বমুখী পুঁজিবাজার

রোববার দরপতনের পর গতকাল সোমবার আবার দেশের পুঁজিবাজার ঊর্ধ্বমুখী হয়। এদিন দুই স্টক এক্সচেঞ্জে বেশির ভাগ শেয়ারের দাম বাড়ায় মূল্যসূচকও বাড়ে। তবে লেনদেন কিছুটা কমে।
বাজারসংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, পাঁচ হাজার কোটি টাকার তহবিল গঠনের অনিশ্চয়তার একটি সংবাদ গতকাল বাজারে বিরূপ প্রভাব ফেলেছিল। তবে ওই তহবিল গঠনে অনিশ্চয়তা নেই বলে আইসিবির পক্ষ থেকে আশ্বস্ত করায় বিনিয়োগকারীদের মধ্যে আশার সঞ্চার করে। এর প্রভাবে বাজার ঊর্ধ্বমুখী হয়।
ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল দিন শেষে সূচক ২৭৮ দশমিক ৪৬ পয়েন্ট বেড়ে ছয় হাজার ৪৫৮ পয়েন্টে দাঁড়ায়। ডিএসইতে লেনদেন হওয়া ২৫৪টি প্রতিষ্ঠানের মধ্যে ২৩৯টির দাম বাড়ে, কমে ১২টির এবং অপরিবর্তিত থাকে একটি প্রতিষ্ঠানের দাম।
ডিএসইতে গতকাল এক হাজার ৫৯ কোটি টাকার লেনদেন হয় যা রোববারের চেয়ে ২০৭ কোটি টাকা বেশি। রোববার ডিএসইতে এক হাজার ২৬৬ কোটি টাকার শেয়ার লেনদেন হয়।
অন্যদিকে গতকাল চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক ৭৯৩ দশমিক ১৯ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ১৯০ দশমিক শূন্য ৩৮ পয়েন্টে দাঁড়িয়েছে। মোট ১৮৮টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ১৭৩টির এবং কমেছে ১৩টির এবং অপরিবর্তিত রয়েছে দুটি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। সিএসইতে গতকাল মোট ১১৬ কোটি টাকার লেনদেন হয়েছে।

No comments

Powered by Blogger.