বন্ধু তুমি, শত্রু তুমি

আজ সাকিব আল হাসানের ব্যতিক্রমী অভিজ্ঞতা হতে পারে। বিশ্বকাপে এই প্রথম হয়তো কোনো ‘সতীর্থে’র বিপক্ষে বল করবেন। না, বাংলাদেশের কোনো ব্যাটসম্যান নয়; সাকিবের বলের মুখোমুখি হতে পারেন অ্যালেক্সি কারভেজি। ২১ বছর বয়সী এই ডানহাতি ব্যাটসম্যান সাকিবের ইংলিশ কাউন্টি উস্টারশায়ারের সতীর্থ।
সাকিবকে এ ম্যাচেই মুখোমুখি হতে হবে আগামী আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলতে যাওয়া ডাচ দলের সবচেয়ে বড় তারকা রায়ান টেন ডেসকাটেরও। কারভেজির সঙ্গে অবশ্য ৮টি কাউন্টি ম্যাচ খেলেছেন সাকিব। উস্টারশায়ারকে কাউন্টির প্রথম বিভাগে ওঠাতে ব্যাট হাতে কারভেজি যেমন, তেমননি ভূমিকা রেখেছিলেন অলরাউন্ডার সাকিবও। কারভেজি ৩০ ইনিংসে ১১৯০ রান করেছিলেন ৪৪.০৭ গড়ে, যার মধ্যে ছিল ৩টি সেঞ্চুরি ও ৬টি ফিফটি।
বাংলাদেশ দলের হয়ে যুক্তরাজ্য সফর শেষে উস্টারের যোগ দেওয়া সাকিব ৮টি কাউন্টি ম্যাচে ২৫.৫৭ গড়ে ৩৫৮ রান করেছেন, উইকেট নিয়েছেন ৩৫টি। সাকিব ও কারভেজির একসঙ্গে খেলা আট ম্যাচের তিনটিতেই জিতেছিল উস্টার। সারের বিপক্ষে ২৩৮ রানে জেতা ম্যাচটিতে ৬২ ও ডার্বিশায়ারের বিপক্ষে ৫৮ রানের জুটিও গড়েছিলেন তাঁরা।
আজ যিনি সাকিবদের সঙ্গে আছেন, সেই ইয়ান পন্ট গত বিশ্বকাপে ছিলেন হল্যান্ডের বোলিং কোচ। মাত্র ১৭ বছর বয়সে কাউন্টিতে খেলতে আসা কারভেজির মধ্যে গ্রায়েম হিকের ছায়া দেখেছিলেন এই পন্টই। মাত্র ২১ বছর বয়সেই দুটি বিশ্বকাপ খেলে ফেলা কারভেজির স্বপ্ন ইংল্যান্ডের হয়ে খেলা। আগামী নভেম্বরে ইংল্যান্ডের পক্ষে খেলার আইনি যোগ্যতা অর্জন করবেন। গত জুলাইয়ে গ্লাসগোতে বাংলাদেশকে হারানো ম্যাচটির পুনরাবৃত্তির স্বপ্ন দেখা কারভেজি বিশ্বকাপে ডাচ দলের লক্ষ্য সম্পর্কে ‘ক্রিকইনফো’কে বলেছিলেন, ‘আমরা পরবর্তী পর্বে যেতে চাই। এটা খুবই সম্ভব, আমাদের আয়ারল্যান্ডের সঙ্গে জিততে হবে, বাংলাদেশকে আবারও হারাতে হবে ও অন্য যেকোনো বড় দলের বিপক্ষে ঘটাতে হবে অঘটন।’
বিশ্বকাপে টিকে থাকার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচ। সাকিবের কাছে তাই মাঠে কোনো বন্ধুত্বের দাবি থাকবে না কারভেজির।

No comments

Powered by Blogger.