আফগানিস্তান নিয়ে ৫০ দেশের মন্ত্রীর বৈঠক

আফগানিস্তান পরিকল্পনা নিয়ে আলোচনার জন্য বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে গতকাল শুক্রবার বৈঠকে করেছেন বিভিন্ন দেশের প্রতিরক্ষা মন্ত্রীরা। আফগানিস্তানে ন্যাটো বাহিনীর অধীনে নিজেদের সেনা মোতায়েন আছে এমন প্রায় ৫০ দেশের প্রতিরক্ষামন্ত্রীরা এতে যোগ দেন।
এদিকে, গত বৃহস্পতিবার আত্মঘাতী হামলায় আফগানিস্তানের এক প্রাদেশিক পুলিশ-প্রধান ও ন্যাটো বাহিনীর হাতে হামিদ কারজাইয়ের এক অত্মীয় নিহত হয়েছেন।
ন্যাটো সদর দপ্তরে মন্ত্রীদের ওই বৈঠকে একটি ন্যাটো-আফগান যৌথ বোর্ড গঠনের সিদ্ধান্ত হওয়ার কথা ছিল। এই বোর্ড আফগানিস্তানের বিভিন্ন এলাকার নিরাপত্তার দায়িত্ব বিদেশি বাহিনীর কাছ থেকে আফগান নিরাপত্তা বাহিনীর কাছে হস্তান্তরের বিষয়ে সুপারিশ করবে। আফগানিস্তান থেকে ধীরে ধীরে নিজেদের ভূমিকা গুটিয়ে নেওয়ার ক্ষেত্রে এই নিরাপত্তা দায়িত্ব হস্তান্তরই পশ্চিমাদের প্রধান পদক্ষেপ।
বিদেশি ও আফগান কর্তকর্তারা আশা করছেন, আগামী ২০১৪ সালের শেষ নাগাদ আফগান বাহিনী নিজেদের দায়িত্ব নেওয়ার সক্ষমতা অর্জন করবে। ইতিমধ্যে তারা অনেক এলাকার দায়িত্ব নিয়েছে।
পুলিশ-প্রধান নিহত: এদিকে, আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় কন্দুজ প্রদেশে আত্মঘাতী বোমা হামালায় প্রাদেশিক পুলিশের প্রধানসহ তিনজন নিহত হয়েছেন। কন্দুজ শহরে গত বৃহস্পতিবার ওই হামলা হয়।
হামিদ কারজাইয়ের আত্মীয় নিহত: কান্দাহারে ন্যাটো বাহিনীর হামলায় প্রেসিডেন্ট কারজাইয়ের এক আত্মীয় নিহত হয়েছেন। কান্দাহারের দান্দ জেলায় বৃহস্পতিবার রাতে অভিযান চালায় ন্যাটো বাহিনী। কারজাইয়ের আত্মীয় ইয়ার মোহাম্মদ খান তাঁর বাড়িতে গুলিতে নিহত হন। ন্যাটো বলেছে, দুর্ঘটনাক্রমে এ হত্যাকাণ্ড ঘটেছে।

No comments

Powered by Blogger.