বর্বরোচিত গণহত্যা বন্ধ করুন: গাদ্দাফি

লিবিয়ার নেতা মুয়াম্মার গাদ্দাফি পশ্চিমা নেতাদের বলেছেন, ‘বর্বরোচিত গণহত্যা বন্ধ করুন। আপনারা সাধারণ জনগণকে রক্ষার নাম করে শান্তিপ্রিয় মানুষ ও উন্নয়নশীল একটি জাতির বিরুদ্ধে গণহত্যা চালাচ্ছেন। লিবিয়ার সাধারণ মানুষের স্বার্থেই এই গণহত্যা বন্ধ করুন।’
লন্ডনে লিবিয়া অভিযান নিয়ে গতকাল মঙ্গলবার আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হয়। ওই সম্মেলনে উপস্থিত বিশ্বনেতাদের উদ্দেশে লেখা চিঠিতে গাদ্দাফি এসব কথা বলেন। গতকাল তাঁর এই চিঠি লিবিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা জানায় প্রকাশ করা হয়।লন্ডন সম্মেলন: ৪০টিরও বেশি দেশের নেতা ও আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধি গতকাল লন্ডন সম্মেলনে অংশ নেন। সম্মেলনে ইতালির পক্ষ থেকে যুদ্ধবিরতি, গাদ্দাফির নির্বাসন এবং লিবিয়ার বিদ্রোহী ও উপজাতি নেতাদের মধ্যে সংলাপ আয়োজনের প্রস্তাব দেওয়া হয়।
সম্মেলনে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী উইলিয়াম হেগ বলেন, ‘আমরা গাদ্দাফিকে নির্বাসনে পাঠিয়ে স্থিতিশীল লিবিয়া গড়ে তুলতে চাই। সম্মেলনে অন্যদের মধ্যে জাতিসংঘের মহাসচিব বান কি মুন, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন, ন্যাটোর প্রধান ফগ রাসমুসেন অংশ নেন।
বাধার মুখে বিদ্রোহীরা: সিরত দখল করতে গিয়ে গতকাল প্রবল বাধার মুখে পড়েছে বিদ্রোহীরা। গাদ্দাফির অনুগত সেনাদের প্রতিরোধের মুখে পিছু হটে বিন জাওয়াদ এলাকায় অবস্থান নিয়েছে তারা। এ দিকে সামরিক জোট ন্যাটো বুধবার লিবিয়া অভিযানের নেতৃত্ব নিতে চাইলেও তা এক দিন পেছানো হয়েছে।

No comments

Powered by Blogger.