বুর্জ খলিফা জয় করলেন ফ্রান্সের আলা রোবে

বুর্জ খলিফা ভবন (বাঁয়ে), ভবনটির দেয়াল বেয়ে উঠছেন আলা রোবে
বিরল এক রেকর্ড গড়েছেন ‘স্পাইডারম্যান’ বলে পরিচিত ফ্রান্সের আলা রোবে। গত সোমবার মাকড়সার মতো দেয়াল বেয়ে বিশ্বের সবচেয়ে উঁচু ভবন দুবাইয়ের বুর্জ খলিফার চূড়ায় ওঠেন তিনি।
৪৮ বছর বয়সী আলা রোবে দড়ি ও আনুষঙ্গিক সরঞ্জামের সাহায্যে এই রোমাঞ্চকর অভিযান শেষ করেন। এতে তাঁকে মাটি থেকে দুই হাজার ৭১৭ ফুট (৮২৮ মিটার) উঁচুতে আরোহণ করতে হয়।
সংযুক্ত আরব আমিরাতের হাইয়ার কলেজেস অব টেকনোলজির উদ্যোগে আয়োজিত ‘এডুকেশন উইদাউট বর্ডার্স-২০১১’ শীর্ষক আন্তর্জাতিক ছাত্র সম্মেলনের অংশ হিসেবে রোবের এই আরোহণের আয়োজন করা হয়। সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে তাঁর জন্য তৈরি রাখা হয় একটি অ্যাম্বুলেন্স ও একটি স্ট্রেচার।
স্থানীয় সময় সন্ধ্যা ছয়টার দিকে আলা রোবে আরোহণ শুরু করেন। ছয় থেকে সাত ঘণ্টা লাগবে—এমন প্রস্তুতি নিয়ে অভিযানে নামেন তিনি। রাতে শক্তিশালী স্পটলাইট থেকে আলো ফেলে তাঁকে পর্যবেক্ষণ করা হয়। এই রোমাঞ্চকর অভিযান দেখতে বুর্জ পার্ক ও আশপাশে হাজার হাজার দর্শকের সমাগম ঘটে।
বুর্জ খলিফার মালিক প্রতিষ্ঠান এমার প্রপার্টিজের ব্যবস্থাপনা পরিচালক আহমাদ আল মাতরুশি বলেন, সরকারি বিভিন্ন কর্তৃপক্ষের সহায়তায় এই আরোহণের ব্যাপারে সতর্কতা ও নিরাপত্তামূলক সব ব্যবস্থা নেওয়া হয়। তিনি বলেন, ‘আলা রোবের বুর্জ খলিফার চূড়ায় আরোহণের বিষয়টি একটি গুরুত্বপূর্ণ ঘটনা। “এডুকেশন উইদাউট বর্ডার্স” সম্মেলনের অংশ হিসেবে এই আয়োজন করতে পেরে আমরা সম্মানিত বোধ করছি।’
আলা রোবে এ পর্যন্ত বিশ্বের ৭০টির বেশি গগনচুম্বী ভবন বেয়ে উঠেছেন। এর মধ্যে রয়েছে বিখ্যাত এম্পায়ার স্টেট বিল্ডিং, শিকাগোস উইলিস টাওয়ার ও মালয়েশিয়ার কুয়ালালামপুরের পেট্রোনাস টাওয়ারস। তিনি ২০০৪ সালে তাইওয়ানের তাইপে ১০১ তলা ভবন জয় করেন। বুর্জ খলিফার আগে এটি ছিল বিশ্বের সবচেয়ে উঁচু ভবন।

No comments

Powered by Blogger.