যুবরাজের ফর্ম পাকিস্তানের জন্য হুমকি: ওয়াসিম

এবারের বিশ্বকাপে যুবরাজ সিং মোট চারবার ম্যান অব দ্য ম্যাচ হয়েছেন। ১১৩ গড়ে তিনি সংগ্রহ করেছেন ৩৪১ রান। বল হাতেও দুর্দমনীয় এই বাঁ-হাতি ২৪ দশমিক ৬৩ গড়ে তুলে নিয়েছেন ১১ উইকেট। এমন পারফরম্যান্স যে খেলোয়াড়ের, তাঁকে নিয়ে প্রতিপক্ষের একটু আলাদা ভাবনা তো থাকবেই। আজ মোহালিতে সেমির লড়াইয়ে মাঠে নামার আগে পাকিস্তান দলও তাঁকে নিয়ে আলাদা করেই ভাবছে। ভাবনাটা নিবিষ্ট রয়েছে, যত তাড়াতাড়ি সম্ভব তাঁকে ফিরিয়ে দেওয়ায়। যুবরাজকে নিজের মতো করে পারফর্ম করতে না দেওয়ায়। ফর্মের তুঙ্গে থাকা এ খেলোয়াড়টি যে ছত্রখান করে দিতে পারেন, যেকোনো দলের স্বপ্ন। চুপসে দিতে পারেন কোটি মানুষের প্রত্যাশার ফানুস।
পাকিস্তান দলও রয়েছে সমস্যায়। ভাবনাটা কিছুতেই এক জায়গায় কেন্দ্রীভূত করতে পারছে না তাঁরা। ভারতীয় দলে যুবরাজ ছাড়াও রয়েছেন শচীন টেন্ডুলকার, বীরেন্দর শেবাগ, গৌতম গম্ভীর ও মহেন্দ্র সিং ধোনির মতো ম্যাচ জয়ী ক্রিকেটার। রয়েছেন ভারতীয় কন্ডিশনে আগুন ঝরানো বোলিং সামর্থ্যের অধিকারী জহির খান ও হরভজন সিংয়ের মতো বোলার। এমন একটি পরিস্থিতিতে সাবেক অধিনায়ক ওয়াসিম আকরাম পাকিস্তান দলের কাজটা কিছুটা সহজ করতেই পরামর্শ দিয়েছেন, আপাতত যুবরাজ সিংকে নিয়েই মাথা ঘামাতে। কারণ, ফর্মের বিচারে তিনিই যে এ মুহূর্তে পাকিস্তান দলের সবচেয়ে হুমকি।
কেবল যুবরাজকে নিয়ে মাথা ঘামালেই চলবে না। ওয়াসিম আকরামের পরামর্শ যুবরাজের বিপক্ষে একটু মাথা খাটিয়ে বল করা। কারণ, তাঁর মতো খেলোয়াড়ের বিপক্ষে মাথা খাটিয়ে বল করার কোনো বিকল্প নেই।
‘অনেক দিন অফ ফর্মে থাকার পর যুবরাজ সিং নিজেকে প্রমাণের জন্য মুখিয়ে রয়েছে। সে ইতিমধ্যে কয়েকটি ম্যাচে ভালো খেলেছে। সেই খেলাগুলো ভারতকে জিততে সাহায্য করেছে। প্রতিটি ম্যাচেই সে উন্নতি করছে। দুর্ভাগ্যজনকভাবে এগুলো পাকিস্তানের জন্য মোটেও শুভ সংবাদ নয়।’ ওয়াসিম আকরামের অভিমত।
ওয়াসিম আকরাম ভারতীয় অধিনায়ক ধোনির প্রশংসায় পঞ্চমুখ। ধোনির ‘অবস্থা বুঝে ব্যবস্থা’ নেওয়ার অধিনায়কত্বও দারুণ পছন্দ ওয়াসিমের। তিনি বলেছেন, ‘ধোনির অবস্থার বিচারে ব্যবস্থা—জাতীয় অধিনায়কত্ব আমার কাছে খুবই কার্যকর মনে হচ্ছে।’ ওয়াসিম আকরামের মতে, এই বিশ্বকাপে ধোনির সবচেয়ে সাহসী সিদ্ধান্ত ছিল ইউসুফ পাঠানের মতো একজন ম্যাচ উইনারকে বাদ দিয়ে সুরেশ রায়নাকে একাদশে নিয়ে আসা। রায়না তাঁর অধিনায়কের সিদ্ধান্তকে সম্মান জানিয়েছে অস্ট্রেলিয়ার বিপক্ষে দারুণ একটি জুটির অংশ হয়ে।
ধোনি সম্পর্কে ওয়াসিম আকরাম আরও বলেন, ‘আজকের ম্যাচে পাঠান খেলবে নাকি রায়না—এ নিয়ে ভারতীয় অধিনায়ক প্রতিপক্ষ পাকিস্তানকে এক ধরনের ধোঁয়াশার মধ্যে রেখেছে। ব্যাপারটি খুবই কেতাদুরস্ত মনে হচ্ছে।’
অনেকেই ভারতীয় দলের বোলিং আক্রমণ নিয়ে সমালোচনামুখর হলেও ওয়াসিম আকরাম ভারতের বোলিংকে একেবারে নখ-দন্তহীন মনে করেন না। তিনি অস্ট্রেলিয়ার বিপক্ষে কোয়ার্টার ফাইনাল ম্যাচটির কথা স্মরণ করিয়ে দিয়ে বলেন, সেদিন কিন্তু ভারতের এই বোলিং আক্রমণই অস্ট্রেলিয়াকে ২৬০ রানের মধ্যে বেঁধে ফেলেছিল। তাই এ দলের বোলিংকে কেউ যদি দুর্বল মনে করে, তাহলে সে ভুলই করবে।
তবে আজকের ম্যাচে পাকিস্তানের বিপক্ষে ভারত দারুণ চাপে থাকবে বলেই মনে করেন ওয়াসিম আকরাম। এ চাপই শেষ পর্যন্ত তাদের কাল হয়ে দাঁড়াতে বলেও তিনি ভারতকে সতর্ক করে দিয়েছেন। আকরাম আজকের ম্যাচ নিয়ে ভারতীয় গণমাধ্যমের ভূমিকার সমালোচনা করে বলেন, ‘ভারতীয় গণমাধ্যমে অনেক বড়। কিন্তু তারা তাদের বিভিন্ন প্রতিবেদন ও সংবাদ এমনভাবে উপস্থাপন করছে, যাতে মনে হতে বাধ্য যে আজ মোহালিতে ক্রিকেট হবে না, হবে যুদ্ধ। এটা ঠিক নয়, এতে খেলোয়াড়দের ওপর অযাচিত চাপ সৃষ্টি করে। যে চাপ খেলাটার জন্য ক্ষতির কারণ হয়।’
ওয়াসিম আকরাম মনে করেন, বিদেশের মাটিতে খেলাটা পাকিস্তানের জন্য ভালো হয়েছে। এতে দলটি অনেকটাই চাপমুক্ত হয়ে খেলায় মনোনিবেশ করতে পারবে।

No comments

Powered by Blogger.