ব্যক্তিগত আক্রমণ করে বক্তব্য দেওয়া যাবে না

নির্বাচন কমিশন নির্বাচনের দিনক্ষণ ঘোষণার সঙ্গে সঙ্গে পশ্চিমবঙ্গসহ পাঁচ রাজ্যে বলবৎ হয়ে গেছে আচরণবিধি। এর ফলে রাজনৈতিক দলগুলো কোনো রকম ব্যক্তিগত আক্রমণ করে বক্তব্য দিতে পারবে না। সাম্প্রদায়িক উসকানিমূলক কোনো বক্তব্য দেওয়া চলবে না। শুধু তা-ই নয়, প্রতিটি ভাষণ ভিডিও করে তা ইংরেজিতে অনুবাদ করে পাঠাতে হবে কমিশনে।
কমিশন জানিয়ে দিয়েছে, সরকারি ভবনের দেয়ালে নির্বাচন নিয়ে কিছু লেখা চলবে না। অন্য কোনো ভবনের দেয়ালে লিখতে হলে ওই ভবনের মালিকের লিখিত অনুমতি নিতে হবে। এ ছাড়া লাইটপোস্ট, সরকারি জমি, বিদ্যুতের খুঁটি, কোনো কাটআউট, ব্যানার, হোর্ডিং লাগাতে পারবে না রাজনৈতিক দলগুলো।
মনোনয়নে তদবির গ্রাহ্য নয়
পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচনের তফসিল ঘোষণার পরপরই মঙ্গলবার রাতে তৃণমূল কংগ্রেসের নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, মানুষের জন্য যাঁরা কাজ করবেন তাঁদেরই এবার মনোনয়ন দেওয়া হবে। তবে দলের প্রতি আনুগত্য থাকতে হবে। প্রার্থী মনোনয়ন নিয়ে কোনো তদবির গ্রাহ্য হবে না।
জিতলে মুখ্যমন্ত্রী হবেন কি না—এ প্রশ্নের জবাবে মমতা বলেন, ‘মানুষ যেভাবে চায় সেভাবেই কাজ করব।’ তিনি দৃঢ়তার সঙ্গে বলেন, বামফ্রন্টের আর সুযোগ আসবে না সরকার গড়ার। সিপিএম চলে যাবে এ রাজ্য থেকে। প্রতিষ্ঠিত হবে গণতন্ত্র।

No comments

Powered by Blogger.