ব্রিটিশ সশস্ত্র বাহিনীতে ছাঁটাই হচ্ছে ১১ হাজার সেনা

যুক্তরাজ্যে সশস্ত্র বাহিনীর প্রায় ১১ হাজার সেনা ছাঁটাই করা হবে। দেশের রেকর্ড পরিমাণ বাজেট ঘাটতি হ্রাসে সহায়তার জন্য প্রতিরক্ষা খাতে ব্যয় কমানোর অংশ হিসেবে সরকার এই সিদ্ধান্ত নিয়েছে।
গত অক্টোবরে দেশের ব্যয় পর্যালোচনা করতে গিয়ে অর্থমন্ত্রী জর্জ অসবর্ন বিভিন্ন খাতে ব্যয় হ্রাসের যে আভাস দেন, প্রতিরক্ষা খাতে পদ কমানোর সিদ্ধান্তে এর প্রতিফলন ঘটেছে। সিদ্ধান্ত অনুযায়ী, ২০১৫ সালের মধ্যে সশস্ত্র বাহিনীর কর্মীসংখ্যা কমিয়ে ১৭ হাজারে নিয়ে আসা হবে।
এক বিবৃতিতে প্রতিরক্ষামন্ত্রী লিয়াম ফক্স বলেন, ‘সে ক্ষেত্রে সবার জন্য স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করার সুযোগ থাকবে। তাদের এ কাজের জন্য ভাতার ব্যবস্থা থাকবে। লোকবলের ঘাটতি আমরা স্বেচ্ছাসেবকের মাধ্যমে পুষিয়ে নেওয়ার চেষ্টা চালাব।’
এই সেনা ছাঁটাই আফগান রণাঙ্গনে যুক্তরাজ্যকে বেকায়দায় ফেলবে বলে আশঙ্কা করা হচ্ছে। সেখানে প্রায় সাড়ে নয় হাজার ব্রিটিশ সেনা রয়েছে। আফগানিস্তানে ন্যাটো বাহিনীতে যুক্তরাষ্ট্রের পরই রয়েছে যুক্তরাজ্য।
টেলিগ্রাফ পত্রিকায় প্রকাশিত খবরে বলা হয়েছে, সেনা কমানোর প্রক্রিয়া শুরু হবে সেপ্টেম্বরে। মন্ত্রীরা আফগানিস্তানে কর্মরত সেনাদের ওই কাটছাঁট প্রক্রিয়ার বাইরে রাখার বিষয়টি সশস্ত্র বাহিনীকে জানিয়েছেন। পদস্থ সেনা কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল রিচার্ড নাগি বলেন, ‘বার্তাটি আফগান রণাঙ্গনে অবস্থানরত সেনা অধিনায়কদের জানিয়ে দেওয়া হবে।

No comments

Powered by Blogger.