ইরানে মৌসাভি ও কারৌবির মুক্তির দাবিতে বিক্ষোভ

ইরানের বিরোধীদলীয় নেতা মির হুসেইন মৌসাভি ও মেহেদি কারৌবির মুক্তির দাবিতে রাজধানী তেহরানে গতকাল বুধবার বিক্ষোভ হয়েছে। এ সময় নিরাপত্তা বাহিনী বিক্ষোভকারীদের লক্ষ্য করে টিয়ারগ্যাস নিক্ষেপ করে। এতে বিক্ষোভকারীদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সদস্যদের সংঘর্ষ বেধে যায়। এদিকে তেহরানের একজন আইনজীবী ওই দুই নেতার গ্রেপ্তার হওয়ার কথা অস্বীকার করেছেন।
ইরানের বিরোধীদলীয় একটি ওয়েবসাইটে বলা হয়েছে, তেহরানে বিক্ষোভকারীদের সঙ্গে নিরাপত্তা বাহিনী ও বেসামরিক লোকদের সংঘর্ষ হয়েছে। বিরোধীদলীয় অপর একটি ওয়েবসাইট জানায়, বিরোধীদলীয় সমর্থকদের সমাবেশ প্রতিহত করার জন্য তেহরানের সড়কে বিপুলসংখ্যক নিরাপত্তা কর্মকর্তা মোতায়েন করা হয়েছে।
এদিকে তেহরানের আইনজীবী আব্বাস জাফারি বলেন, মৌসাভি ও কারৌবি তাঁদের স্ত্রীসহ নিজ নিজ বাড়িতে অবস্থান করছেন। তাঁদের গ্রেপ্তারের খবর ডাহা মিথ্যা।
গত সোমবার বিরোধীদলীয় ওয়েবসাইটে সর্বপ্রথম প্রকাশ করা হয়, মৌসাভি ও কারৌবিকে তাঁদের স্ত্রীসহ আটক করার পর তেহরানের একটি কারাগারে স্থানান্তর করা হয়েছে। গত মাসের শুরুর দিকে তেহরানের সড়কে বিক্ষোভ করার অভিযোগে এই দুই নেতাকে নিজ নিজ বাড়িতে গৃহবন্দী করা হয়।

No comments

Powered by Blogger.