দুই জার্মান সাংবাদিককে মুক্তি দিয়েছে ইরান

ইরানে আটক দুই জার্মান সাংবাদিককে মুক্তি দেওয়া হয়েছে। মার্কোজ হেলউইগ ও জেনস কোচ নামের জার্মানির বিল্ড পত্রিকার এ দুই সাংবাদিককে গত বছর আটক করা হয়েছিল।
জার্মান পররাষ্ট্রমন্ত্রী গুইদো ডেস্টারভেন দুই সাংবাদিককে দেশে ফিরিয়ে আনতে তেহরান গেছেন। ব্যভিচারের দায়ে পাথর মেরে মৃত্যুদণ্ডপ্রাপ্ত ইরানি নারী সাকিনেহ আশতিয়ানির ছেলের সাক্ষাৎকার নেওয়ার সময় তাঁদের আটক করা হয়।
ইরানের জাতীয় নিরাপত্তা বিঘ্নিত করার দায়ে দুই সাংবাদিককে ২০ মাস করে কারাদণ্ড দেওয়া হয়েছিল। পরে অপর একটি আদালত কারাদণ্ডের পরিবর্তে তাঁদের অর্থদণ্ড করেন। এই জরিমানা পরিশোধ করে তাঁরা মুক্তি পেয়েছেন।
আদালতের রায়ের বরাত দিয়ে বার্তা সংস্থা ইসনা জানায়, জাতীয় নিরাপত্তা হুমকিগ্রস্ত করায় দুই সাংবাদিককে ২০ মাসের সাজা দেওয়া হয়েছে। কিন্তু তাঁরা বিশেষ পরিস্থিতির শিকার। এ মামলায় অভিযুক্ত অন্যরা তাঁদের এ কাজে ব্যবহার করেছেন। ফলে তাঁরা ইসলামের দৃষ্টিতে ক্ষমা পাওয়ার যোগ্য। তাই কারাদণ্ডের পরিবর্তে তাঁদের ৫০ কোটি রিয়াল করে জরিমানা করা হলো।
দুই সাংবাদিককে দেশে ফেরত পাঠাতে শনিবার তাঁদের ইরানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর তাবরিজ থেকে রাজধানী তেহরানে নেওয়া হয়েছে।

No comments

Powered by Blogger.