অস্ট্রেলিয়া-জিম্বাবুয়ে দু’দলের মাথাতেই ‘শিশির’

কিছুক্ষণের মধ্যেই টানা চতুর্থবারের মতো বিশ্বকাপ জয়ের মিশন নিয়ে নিজেদের প্রথম ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে মাঠে নামতে যাচ্ছে অস্ট্রেলিয়া। বড় জয় দিয়ে নিজেদের গায়ে ফেবারিট তকমাটা ভালোভাবে জড়িয়ে নেওয়ার চেষ্টাই করবে পন্টিং বাহিনী। অন্যদিকে জিততে না পারলেও একটা সম্মানজনক অবস্থা তৈরি করেই মাঠ ছাড়তে চাইবে জিম্বাবুয়ে। আর আহমেদাবাদের সরদার পাটেল স্টেডিয়ামে আজকের এই দিবারাত্রির ম্যাচের ফল নির্ধারণে শিশির একটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে মনে করছেন স্টেডিয়ামের কিউরেটর ধীরাজ প্রসানা।
এর আগে আহমেদাবাদের এই স্টেডিয়ামে আটটি দিবারাত্রির ম্যাচে পাঁচটিতেই জয় পেয়েছে পরে ব্যাট করা দল। এবারও শিশিরের কারণে দ্বিতীয় ইনিংসের বোলাররা যথেষ্ট চাপে থাকতে পারে বলে মনে করছেন প্রসানা। কারণ পরে বল ঠিকমতো ধরতেই অনেক ঝক্কি পোহাতে হয় বোলারদের। তিনি বলেছেন, ‘দ্বিতীয়ার্ধে মাঠে অবশ্যই শিশির থাকবে। এর আগে অনুষ্ঠিত অন্যান্য ম্যাচগুলোর মতো অত বেশি না থাকলেও কিছুটা যে থাকবেই, সেটা অনেকখানিই নিশ্চিত। কাজেই অস্ট্রেলিয়া, জিম্বাবুয়ে দুই দলেরই ব্যাপারটা মাথায় রাখা উচিত্।’ অবশ্য কিউরেটর হিসেবে এই ব্যাপারটা এড়ানোর সর্বোচ্চ চেষ্টা তিনি করছেন বলে জানিয়েছেন প্রসানা। বলেছেন, ‘আমরা গত কয়েক দিনে মাঠে কোন পানি দেই নি। ঘাসগুলোও এত ছোট ছোট করে কেটেছি যেন সেখানে শিশির জমতে না পারে।’
আহমেদাবাদ স্টেডিয়ামের পিচটা ব্যাটিং সহায়ক হবে বলেই ইঙ্গিত দিয়েছেন কিউরেটর। ব্যাটসম্যানরা এই উইকেটে ব্যাট করে অনেক মজা পাবেন বলে মন্তব্য করেছেন তিনি। গত বছর এই উইকেটে ভারতের বিপক্ষে সর্বোচ্চ রান করেছিল দক্ষিণ আফ্রিকা। মাত্র দুই উইকেটের বিনিময়ে তারা সংগ্রহ করেছিল ৩৬৫ রান। আর প্রথম ইনিংসের গত স্কোর ২৫৭। সব মিলিয়ে মারকুটে আক্রমণাত্মক একটা ম্যাচ আজ আশা করতে পারেন দর্শকরা।

No comments

Powered by Blogger.