সোয়ানকে নিয়েই ইংল্যান্ডের চিন্তা

ছেলের বাবা হয়েছেন। গ্রায়েম সোয়ান খুব খুশি। কিন্তু নিজের আনন্দটা দলের মধ্যে ছড়িয়ে দিতে পারছেন না ইংল্যান্ড স্পিনার। আগামীকাল নাগপুরে হল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে ইংল্যান্ডের বিশ্বকাপ অভিযান শুরু। এই ম্যাচের আগে সোয়ানই বরং ইংল্যান্ডের সবচেয়ে বড় দুশ্চিন্তার নাম!
তিন-তিনবার ফাইনাল খেললেও ইংল্যান্ড কখনোই বিশ্বকাপ ট্রফিটা উঁচিয়ে ধরতে পারেনি। অ্যান্ড্রু স্ট্রাউসের দলকে ঘিরে এবার আজন্ম এই আক্ষেপ মুছে ফেলার স্বপ্ন ইংলিশদের। কিন্তু ইংল্যান্ডকে দুশ্চিন্তায় ফেলে দিয়েছে চোট। এই চোট বিশ্বকাপ থেকে ছিটকে দিয়েছে এউইন মরগানকে। দলের সঙ্গে থাকলেও জোনাথন ট্রট, কেভিন পিটারসেনদের চোট নিয়েও একটু সংশয়ের সৃষ্টি হয়েছিল। তবে চোটের বড় ছোবলটা ছিল বোলিং আক্রমণে। স্টুয়ার্ট ব্রড, টিম ব্রেসনান, আজমল শেহজাদ, জেমস অ্যান্ডারসন—এই চার পেস বোলারের সঙ্গে চোটে ভুগছেন দলের প্রধান স্পিন-ভরসা গ্রায়েম সোয়ানও।
কানাডা ও পাকিস্তানের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলে ব্রড, ব্রেসনান, শেহজাদ, অ্যান্ডারসনরা অবশ্য নিজেদের ফিটনেসের প্রমাণ দিয়েছেন। কিন্তু সদ্যোজাত সন্তানের কারণে ইংল্যান্ডে থাকায় সোয়ান খেলতে পারেননি একটি প্রস্তুতি ম্যাচেও। হল্যান্ডের বিপক্ষে মঙ্গলবারের প্রথম ম্যাচেও খেলবেন কি না, ঠিক নেই। কারণ দলের সঙ্গে তিনি যোগ দিয়েছেন গতকাল। চোটের সঙ্গে দীর্ঘ বিমান-ভ্রমণের ক্লান্তির একটা ব্যাপারও আছে। ইংল্যান্ডের কোচ অ্যান্ডি ফ্লাওয়ার বলেছেন, ‘হল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচের আগে দুটি দিন পাচ্ছে সে। এখন আমাদের দেখতে হবে, জেট ল্যাগটা সে কতটা কাটিয়ে উঠতে পারে।’
আঙুলের ব্যথা সত্ত্বেও ট্রট অবশ্য ইংল্যান্ডের পরিকল্পনায় ভালোই আছেন। বিবেচনায় পিটারসেনও। ইংল্যান্ডের দুশ্চিন্তা তাই সোয়ানকে নিয়েই বেশি। দলের সেরা স্পিনার তিনি। ইংলিশদের বিশ্বকাপ জয়ের স্বপ্নে বড় ভরসা সোয়ান।

No comments

Powered by Blogger.