পাকিস্তানের সেমিতে পৌঁছানো কঠিন হবে: জহির আব্বাস

পাকিস্তানের দলীয় কোন্দল, অব্যবস্থাপনার চূড়ান্ত বহিঃপ্রকাশ দেখা গিয়েছিল সর্বশেষ দুই বিশ্বকাপেই। দুবারই বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকে বিদায় নিতে হয়েছিল ’৯২-এর বিশ্বকাপ জয়ীদের। আরও একবার ক্রিকেটের সবচেয়ে বড় এ আসরটার আগে সেই একই ঘটনার পুনরাবৃত্তিই দেখা যাচ্ছে পাকিস্তানের ক্রিকেট অঙ্গনে। স্পট ফিক্সিং কেলেঙ্কারিতে জড়িয়ে আন্তর্জাতিক ক্রিকেট অঙ্গনের বাইরে চলে গেছেন দলের গুরুত্বপূর্ণ তিন খেলোয়াড় সালমান বাট, মোহাম্মদ আমির ও মোহাম্মদ আসিফ। বিশ্বকাপের চূড়ান্ত দলের অধিনায়ক কাকে করা হবে সেই সিদ্ধান্তও এখন পর্যন্ত জানাতে পারেনি পাকিস্তান ক্রিকেট বোর্ড। সব মিলিয়ে শিরোপা জয় তো দূরের কথা, সেমিফাইনাল পর্যন্ত পৌঁছানোটাই পাকিস্তানের জন্য অনেক কঠিন হয়ে যাবে বলে মনে করছেন সাবেক পাকিস্তানি অধিনায়ক জহির আব্বাস।
পাকিস্তানি দৈনিক ডেইলি টাইমসকে দেওয়া এক সাক্ষাত্কারে জহির আব্বাস বলেছেন, ‘গত এক বছরে পাকিস্তান ক্রিকেট যে ধরনের সমস্যার সম্মুখীন হয়েছে, তিনজন গুরুত্বপূর্ণ খেলোয়াড়কে হারিয়েছে, তাতে বিশ্বকাপের শেষ চারে যাওয়াটা তাদের জন্য খুব কঠিনই হয়ে যাবে। পাকিস্তান যদি ওই পর্যন্ত যেতে চায়, তাহলে তাদেরকে ধারাবাহিকভাবে খুবই ভালো পারফরমেন্স দেখাতে হবে। কারণ, আমার দৃষ্টিতে এবারে বিশ্বকাপের ফেভারিট চারটা দল হচ্ছে—ভারত, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া আর দক্ষিণ আফ্রিকা।’ পাকিস্তানের তরুণ কয়েকজন ক্রিকেটারকে নিয়ে আশাবাদী হলেও বিশ্বকাপে পাকিস্তানের ওপর খুব বেশি প্রত্যাশা করাটা কঠিন বলে স্বীকার করেছেন পাকিস্তানের এই কিংবদন্তি ব্যাটসম্যান।
বিশ্বকাপে পাকিস্তানের নেতৃত্বের প্রশ্নে এর আগে মিসবাহ-উল হককেই সমর্থন দিয়েছিলেন জহির। তবে বিশ্বকাপের এত কাছাকাছি এসে অধিনায়ক পরিবর্তন করাটা খুব বেশি কাজের কিছু হবে না বলে মন্তব্য করেছেন তিনি। আর পিসিবি যেভাবে ব্যাপারটা ঝুলিয়ে রেখেছে তাতে কিছুটা ক্ষোভ প্রকাশ করে তিনি বলেছেন, ‘বিশ্বকাপ আর মাত্র কয়েক সপ্তাহ দূরে। এ অবস্থায় অধিনায়ক পরিবর্তন করাটা খুব একটা ভালো সিদ্ধান্ত হবে না। নিউজিল্যান্ড সফরে আফ্রিদিই পাকিস্তানকে নেতৃত্ব দিচ্ছে। বিশ্বকাপেও তাকেই অধিনায়ক করা উচিত।’ বিশ্বকাপে অংশ নেওয়ার আগে কিছুটা আত্মবিশ্বাস সঞ্চয় করে নেওয়ার জন্য নিউজিল্যান্ড সফরের শেষ তিনটি ওয়ানডে জেতার ওপর জোর দিয়েছেন জহির আব্বাস।

No comments

Powered by Blogger.