উইকিলিকস বন্ধের প্রযুক্তি যুক্তরাষ্ট্রের নেই: অ্যাসাঞ্জ

উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ বলেছেন, উইকিলিকস বন্ধ করে দেওয়ার প্রযুক্তি যুক্তরাষ্ট্রের হাতে নেই। এটি বন্ধ করার যেকোনো উদ্যোগ ব্যর্থ হবে। উচ্চপ্রযুক্তির সহজলভ্যতার সুবাদে বর্তমানে কমপক্ষে এক লাখ মানুষের কাছে গোপন সব তথ্য আলাদাভাবে সংরক্ষিত রয়েছে।
গত রোববার সিবিএস নিউজের একটি জনপ্রিয় অনুষ্ঠান সিক্সটি মিনিটসে দেওয়া এক সাক্ষাৎকারে অ্যাসাঞ্জ এসব কথা বলেছেন। সাক্ষাৎকার নেন মার্কিন সাংবাদিক স্টিভ ক্রফট। অ্যাসাঞ্জ বলেন, উইকিলিকসের বেশ কিছু কর্মকর্তাকে কারাদণ্ড দেওয়া কিংবা হত্যা করা হলেও গোপন তথ্য প্রকাশ অব্যাহত থাকবে।
সাক্ষাৎকারে মার্কিন ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন এবং রিপাবলিকান পার্টির সাবেক ভাইস প্রেসিডেন্ট প্রার্থী সারাহ পলিনের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেন অ্যাসাঞ্জ। উল্লেখ্য, জো বাইডেন জুলিয়ান অ্যাসাঞ্জকে উচ্চপ্রযুক্তির সন্ত্রাসী হিসেবে উল্লেখ করেছেন। আর উইকিলিকসকে একটি জঙ্গি সংগঠনের সঙ্গে তুলনা করেছেন রিপাবলিকান নেত্রী সারাহ পলিন।
সাক্ষাৎকারে অ্যাসাঞ্জ বলেন, ‘আমাদের অভিযান কোনো বিশেষ দেশ বা সংগঠনের বিরুদ্ধে নয়। তথ্য প্রকাশের প্রতিশ্রুতি থেকেই আমরা সত্য প্রকাশ করছি।’ তিনি বলেন, যুক্তরাষ্ট্রের সংবিধানের প্রথম সংশোধনীতে তথ্য প্রকাশের এই স্বাধীনতার বিষয়টি নিশ্চিত করা আছে। তথ্য প্রকাশের অভিযোগে গত ৫০ বছরে কোথাও কোনো প্রকাশকের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ আনা হয়নি বলে তিনি উল্লেখ করেন।

No comments

Powered by Blogger.