বাহরাইনে বিক্ষোভ চলছেই, নিহতদের লাশ দাফন

বাহরাইনে সরকারবিরোধী বিক্ষোভ অব্যাহত রয়েছে। বিক্ষোভ চলাকালে পুলিশের গুলিতে নিহত চার শিয়ার মধ্যে দুজনের লাশ নিয়ে গতকাল শুক্রবার সকালে হাজার হাজার মানুষ বিক্ষোভ করেছে। এ সময় সিয়া-সুন্নি ভেদাভেদ ভুলে সরকারবিরোধী অব্যাহত এ বিক্ষোভে সবাইকে অংশ গ্রহণের আহ্বান জানান বিক্ষোভকারীরা। লাশ দুটি রাজধানী মানামার পূর্বাঞ্চলীয় শিয়া-অধ্যুষিত সিত্র গ্রামে দাফন করা হয়। এ দিকে বিক্ষোভ দমনে সেনাবাহিনী নামানো হয়েছে। সে দেশের রাজধানী গতকাল সেনাবাহিনীর নিয়ন্ত্রণে ছিল।
মানামার কেন্দ্রস্থল পার্ল স্কয়ারে গত সোমবার থেকে অবস্থান নেওয়া বিক্ষোভকারীদের ওপর গত বৃহস্পতিবার স্থানীয় সময় ভোর তিনটার দিকে গুলি বর্ষণ ও কাঁদানে গ্যাসের শেল নিক্ষেপ করে পুলিশ। এ ছাড়া লাঠিপেটা করে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে দেওয়া হয়। সরকারি কর্তৃপক্ষের দাবি, ওই দিন পুলিশের সঙ্গে সংষর্ষে তিন বিক্ষোভকারী নিহত হন। বিরোধীদের দাবি, নিহতের সংখ্যা চার। এ ছাড়া দুই শতাধিক বিক্ষোভকারী আহত হন।
সুন্নি মুসলিম শাসিত বাহরাইনের সাংবিধানিক সংস্কার, রাজনৈতিক বিবেচনায় বন্দীদের মুক্তিসহ একজন নাগরিকের স্বাভাবিক যেসব অধিকার হরণ করা হয়েছে, সেগুলোর অবসানের দাবিতে মূলত শিয়া মুসলিমরা এ আন্দোলন শুরু করেন।

No comments

Powered by Blogger.