সালভাদর আয়েন্দের মৃত্যুর ঘটনা তদন্ত করবে চিলি

চিলির সাবেক সমাজতন্ত্রী প্রেসিডেন্ট সালভাদর আয়েন্দের মৃত্যুর ঘটনাটি তদন্ত করার সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। গত বৃহস্পতিবার সরকারি কর্মকর্তারা এ কথা জানান।
১৯৭৩ সালের ১১ সেপ্টেম্বর মার্কিন-সমর্থিত এক সেনা অভ্যুত্থানের সময় আয়েন্দে মারা যান। সেনা ও বিমান অভিযানের পর প্রেসিডেন্ট প্রাসাদে তাঁর মৃতদেহ পাওয়া যায়।
আলোচিত ওই সেনা অভ্যুত্থানে মার্কিন-সমর্থিত জেনারেল আগুস্তো পিনোশে ক্ষমতা দখল করেন। পিনোশের টানা ১৭ বছরের শাসনামলে দেশে তিন হাজারেরও বেশি রাজনৈতিক হত্যাকাণ্ড ঘটে।
অভ্যুত্থানের সময় আয়েন্দে আত্মহত্যা করেছেন, না সেনারা তাঁকে হত্যা করেছে, ওই বিষয়টিই তদন্তে খতিয়ে দেখা হবে বলে জানানো হয়েছে।
রাজধানী সান্তিয়াগোর একটি বিশেষ আদালতে গত বুধবার মানবাধিকার লঙ্ঘনের ৭২৬টি অভিযোগ বিচারের উদ্দেশ্যে তোলা হয়। এর মধ্যে আয়েন্দের ঘটনাটি অন্যতম। বিশেষ আদালতের জজ মারিও ক্যারোজা বলেছেন, ‘আয়েন্দের মৃত্যুর বিষয়টি তদন্ত করা একটি সুমহান দায়িত্ব।’
সরকারি আইনজীবী বেট্রিজ পেড্রেলস মামলাটি আদালতে তোলেন। চিলিতে সংঘটিত মানবাধিকার লঙ্ঘনসংক্রান্ত যেসব ঘটনা এখন পর্যন্ত বিচারের আওতায় আসেনি, তা চিহ্নিত করতে এই আইনজীবীকে দায়িত্ব দেওয়া হয়েছে।
বেট্রিজ পেড্রেলস বলেন, ‘যা তদন্ত করা হয়নি, আদালত তা তদন্ত করবেন। তখন কী হয়েছিল, তা উন্মোচিত হবে।’
অতীতে এক সরকারি ময়নাতদন্তে বলা হয়, আয়েন্দে আত্মহত্যা করেছিলেন। আত্মহত্যায় তিনি যে রাইফেলটি ব্যবহার করেন, সেটি ছিল তাঁর কিউবান বন্ধু ফিদেল কাস্ত্রোর দেওয়া উপহার।

No comments

Powered by Blogger.