আলোচনা শুরুর নতুন প্রস্তাবকে স্বাগত জানিয়েছে ইরান

পরমাণু-সংকট নিয়ে আলোচনা আবার শুরু করার পশ্চিমা বিশ্বের নতুন প্রস্তাবকে স্বাগত জানিয়েছে ইরান। গতকাল শুক্রবার ইরানের পররাষ্ট্রমন্ত্রী মানুচেহের মোত্তাকি বলেন, এ বিষয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে এক সপ্তাহের মধ্যে আলোচনা শুরু করতে প্রস্তুত তাঁর দেশ।
গত বৃহস্পতিবার ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) বৈদেশিক সম্পর্কবিষয়ক প্রধান ক্যাথেরিন অ্যাশটন আগামী মাসে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় নতুন করে আলোচনায় বসার প্রস্তাব দেন। পরমাণু-সংকট নিয়ে ইরানের সঙ্গে আলোচনায় পশ্চিমা বিশ্বের প্রতিনিধিত্ব করছেন তিনি।
মোত্তাকি বলেন, ‘নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্য যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, রায়িশা ও চীন এবং জার্মানির সঙ্গে আলোচনা আবার শুরুর জন্য অক্টোবর বা নভেম্বর ভালো সময়। এভাবেই আমরা আলোচনা শুরুর ব্যাপারে একটি নির্দিষ্ট তারিখও ঠিক করতে পারব বলে আশা করছি।’
পাকিস্তানকে সহায়তা করার ব্যাপারে আয়োজিত একটি সম্মেলনে অংশ নিতে বর্তমানে বেলজিয়ামের ব্রাসেলসে অবস্থান করছেন মোত্তাকি। ওই সম্মেলনে সভাপতিত্ব করছেন অ্যাশটন। মোত্তাকি সাংবাদিকদের বলেন, সাধারণত কূটনীতিকেরা অগ্রগতির ব্যাপারে কোনো ইতিবাচক পদক্ষেপ নিয়েই আশাবাদী থাকেন।
অ্যাশটনের পক্ষে তার মুখপাত্র বলেন, অ্যাশটন আশা করছেন, পরমাণু-সংকট নিয়ে ইরানের শীর্ষ মধ্যস্থতাকারী সাইদ জলিল এ ব্যাপারে ইতিবাচক মনোভাব পোষণ করবেন। গত সপ্তাহে মোত্তাকি বলেছিলেন, অক্টোবরের শেষ ভাগে বা নভেম্বরের শুরুতে আলোচনা শুরু করার কথা বিবেচনা করছে তেহরান।
ওপেকের সভাপতি ইরান
বিশ্বের শীর্ষস্থানীয় তেল রপ্তানিকারক দেশগুলোর সংগঠন ওপেকের সভাপতির দায়িত্ব পাচ্ছে ইরান।
৩৬ বছরের মধ্যে প্রথমবার এই দায়িত্ব পেতে যাচ্ছে দেশটি। গত সপ্তাহে ভিয়েনায় সংস্থার এক বৈঠকে ইরানের তেলমন্ত্রী মাসুদ মির-কাজেমিকে সংস্থার সভাপতি নির্বাচিত করা হয়। ইরান আগামী বছরের ১ জানুয়ারি ইকুয়েডরের কাছ থেকে দায়িত্ব নেবে।

No comments

Powered by Blogger.