জিম্বাবুয়েকে ৬৪ রানে হারাল দক্ষিণ আফ্রিকা

ব্লুমফনটেইনে সিরিজের প্রথম এক দিনের ম্যাচে দক্ষিণ আফ্রিকার কাছে ৬৪ রানে হেরে গেছে জিম্বাবুয়ে। শক্তিশালী দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুর্বল জিম্বাবুয়ে হারবে—এটা অনুমিতই ছিল। কিন্তু যা চিন্তা করা যায়নি, তা হলো জিম্বাবুয়ের লড়াকু মনোভাব। লড়াই করেই প্রথমে ব্যাট করে প্রোটিয়াদের গড়া ৩৫১ রানের বিশাল সংগ্রহকে খুব চমৎকারভাবেই চ্যালেঞ্জ জানিয়েছে টেইলর, চিগুম্বুরা ও গ্র্যান্ট ফ্লাওয়াররা।
টসে জিতে প্রথমে ব্যাট করতে নেমে ডেব্যুট্যান্ট ইনগ্রাম ও হাশিম আমলার শতকে জিম্বাবুয়েকে ছত্রখান করে দেওয়ার মনোভাব দেখায় দক্ষিণ আফ্রিকা। জিম্বাবুইয়ান পেসারদের স্কুল-বালক বানিয়ে সহজেই তুলে ফেলে ৩৫১ রান। প্রোটিয়াদের স্কোরের পাশাপাশি উইকেটের কলামটি প্রমাণ করবে, আমলা ও ইনগ্রামের ব্যাটিংয়ের সময় কতটা অসহায় ছিলেন জিম্বাবুইয়ান বোলাররা। রান খরচের ক্ষেত্রে পেসারদের ‘অতি উদারতা’ কিছুটা হলেও প্রতিরোধ করেন দলের স্পিনাররা। তবে দুঃখের বিষয়, দক্ষিণ আফ্রিকার হারানো ছয়টি উইকেটের চারটিই দখল করেন মাসাকাদজা। তবে এর বিনিময়ে দক্ষিণ আফ্রিকার স্কোর বোর্ডে তিনি তুলে দেন ৮৬ রান। আমলা ৯৬ বলে ১১০ রান করে রান আউট হন। ইনগ্রাম ১২৪ রান করে মাসাকাদজার বলে বোল্ড হন। দক্ষিণ আফ্রিকার দুই সেঞ্চুরিয়ানের কীর্তির পাশাপাশি অনেকটাই ঢাকা পড়ে গিয়েছেন মিলার। তিনি ৩১ বলে ৫১ রানের চমত্কার এক বিধ্বংসী ইনিংস খেলে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ৩৫০ পার করতে সহায়তা করেন।
৩৫২ রানের কঠিন লক্ষ্যমাত্রা নিয়ে ব্যাট করতে নেমে জিম্বাবুয়ে শুরুটা ভালোই করে। ৭০ রানের ওপেনিং জুটির পর টপ ও মিডল অর্ডার ব্যাটসম্যানরা সেভাবে নিজেদের মেলে ধরতে না পারার কারণে প্রতিরোধটা জোরদার করতে পারেনি জিম্বাবুয়ে। ব্রেন্ডন টেইলর দলের বাকি ব্যাটসম্যানদের ব্যর্থতার মুখে বুক চিতিয়ে লড়াই করতে থাকেন। ১৩৬ বল মোকাবিলা করে তিনি ১৪৫ রান করে অপরাজিত থাকেন। মূলত টেইলরের ১৪৫ রানের সুবাদেই জিম্বাবুয়ের সংগ্রহ সম্মানজনক পর্যায়ে পৌঁছে। টেইলর ছাড়া মোটামুটি রান সংগ্রহ করেন হ্যামিল্টন মাসাকাদজা (৩০)। এ ছাড়া বাকিরা দুয়ের অঙ্কে পৌঁছালেও নিজেদের বেশি দূর টেনে নিয়ে যেতে পারেননি। দীর্ঘদিন পর আন্তর্জাতিক ক্রিকেটে ফিরে গ্র্যান্ট ফ্লাওয়ারের নিজেকে তেমন মেলে ধরতে পারেননি। ১৩ রানে তিনি প্যাভেলিয়নে ফেরেন থেরনের বলে গ্রায়েম স্মিথের হাতে ধরা পড়ে। দক্ষিণ আফ্রিকার পক্ষে থেরন ৬২ রান তিনটি, বোথা ৪১ রানে দুটি উইকেট দখল করেন।
ব্লুমফনটেইনের এই ম্যাচে প্রথম বাংলাদেশি নিরপেক্ষ আম্পায়ার হিসেবে ম্যাচ পরিচালনা করেন এনামুল হক।
সংক্ষিপ্ত স্কোর
দক্ষিণ আফ্রিকা ৩৫১/৬ (৫০ ওভার)
আমলা ১১০, ইনগ্রাম ১২৪
ডব্লিউ মাসাকাদজা ৪/৮৬
জিম্বাবুয়ে ২৮৭/৬ (৫০ ওভার)
টেইলর ১৪৫
থেরন ৩/৬২, বোথা ২/৪১
দক্ষিণ আফ্রিকা ৬৪ রানে জয়ী

No comments

Powered by Blogger.