ব্রিটেন প্রতিরক্ষা ব্যয় কমালে ন্যাটোর কার্যক্রম ব্যাহত হতে পারে: হিলারি

ব্রিটেন তার প্রতিরক্ষা বাজেট সংকোচনের পরিকল্পনা করায় ওয়াশিংটনের উদ্বিগ্ন হওয়ার কথা স্বীকার করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন। তিনি বলেছেন, ন্যাটো বাহিনীর কার্যক্রম অব্যাহত ও নির্বিঘ্ন রাখতেই হবে। সে ক্ষেত্রে ন্যাটোর সদস্য হিসেবে ব্রিটেন যদি তার প্রতিরক্ষা ব্যয় কমিয়ে ফেলতে চায়, তাহলে তা তাঁদের জন্য অবশ্যই উদ্বেগের বিষয় হয়ে দাঁড়াবে। গত বৃহস্পতিবার বিবিসিকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।
কর্মকর্তারা বলেন, আগামী সপ্তাহে ব্রিটেনের প্রতিরক্ষা ব্যয়সংক্রান্ত চূড়ান্ত পর্যালোচনা হবে। সেখানে প্রস্তাবিত ব্যয় সংকোচনের সুনির্দিষ্ট পরিমাণ প্রকাশ করা হবে।
ব্রিটেনের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের কার্যালয় ডাউনিং স্ট্রিট বলেছে, ‘খুব শিগগির’ এ বিষয়ে চূড়ান্ত চুক্তি সম্পাদিত হবে। ২০১১ থেকে ২০১৫ সাল পর্যন্ত ব্রিটেনের প্রতিরক্ষা ব্যয়ের বাজেট তিন হাজার ৭০০ কোটি পাউন্ড ধরা হলেও সে দেশের অর্থ মন্ত্রণালয় এ বাজেটের ১০ শতাংশ কমিয়ে ফেলার জন্য সরকারকে চাপ দিচ্ছে।
ক্যামেরনকে লেখা প্রতিরক্ষামন্ত্রী লিয়াম ফক্সের একটি চিঠির কপি গত মাসে সংবাদমাধ্যমের কাছে ফাঁস হয়ে যায়। ওই চিঠিতে ফক্স ক্যামেরনকে প্রতিরক্ষা বাজেট কমানোর বিষয়ে হুঁশিয়ারি দেন।
বৃহস্পতিবার ব্রাসেলসে ন্যাটো বৈঠকে যোগ দেওয়ার পর সেখানে হিলারি ক্লিনটন ও ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী উইলিয়াম হগের মধ্যে বৈঠক শেষে এক সাক্ষাৎকার অনুষ্ঠানে বিবিসির পক্ষ থেকে হিলারি ক্লিনটনকে প্রশ্ন করা হয়, ব্রিটেনের প্রতিরক্ষা ব্যয় কমানোর সিদ্ধান্তের বিষয়ে ওয়াশিংটন উদ্বিগ্ন কি না। জবাবে হিলারি ওয়াশিংটনের উদ্বেগের কথা স্বীকার করেন। তিনি বলেন, ন্যাটোর সদস্যদেশ হিসেবে পর্যাপ্ত তহবিল সরবরাহ রাখার ব্যাপারে ব্রিটেন ও যুক্তরাষ্ট্রের মধ্যে চুক্তি রয়েছে। ব্রিটেন যদি প্রতিরক্ষা ব্যয় সংকোচন করে, তাহলে সেটা ন্যাটোর কার্যক্রমকে বাধাগ্রস্ত করতে পারে।

No comments

Powered by Blogger.