আফগান যুদ্ধক্ষেত্রে কাজ করতে চান প্রিন্স উইলিয়াম

ছোট ভাই হ্যারির পর এবার আফগান রণাঙ্গনে গিয়ে কাজ করতে চান ব্রিটেনের সিংহাসনের দ্বিতীয় উত্তরাধিকারী প্রিন্স উইলিয়াম। এ ব্যাপারে তিনি সংকল্পবদ্ধ। গতকাল মঙ্গলবার একটি তথ্যচিত্রে তাঁর এই ইচ্ছার কথা প্রকাশ করা হয়।
কয়েক সপ্তাহ আগে ২৮ বছর বয়সী প্রিন্স উইলিয়াম ব্রিটেনের রয়্যাল এয়ারফোর্সের সার্চ অ্যান্ড রেসকিউ কো-পাইলট হিসেবে প্রথম দায়িত্ব পালন করেন।
এ বছরের শুরুতে উইলিয়ামের বতসোয়ানা সফরের ওপর নির্মিত একটি তথ্যচিত্রে তিনি বলেন, তাঁর ইচ্ছা আফগানিস্তানে গিয়ে যুদ্ধক্ষেত্রে কাজ করা। সেখানে ব্রিটেনের প্রায় ১০ হাজার সেনা রয়েছে। ন্যাটোর নেতৃত্বাধীন জোটের অংশ হিসেবে তারা তালেবান জঙ্গিদের বিরুদ্ধে লড়ছে।
২০০৮ সালে উইলিয়ামের ছোট ভাই প্রিন্স হ্যারি (২৬) আফগানিস্তানে ১০ সপ্তাহ থেকে সেনাবাহিনীতে কাজ করেছিলেন। পরে হ্যারির নিরাপত্তা হুমকির মুখে পড়লে তাঁকে সরিয়ে নেওয়া হয়।
ব্রিটেনের হাউসহোল্ড ক্যাভালরি রেজিমেন্টের একজন কর্মকর্তা হিসেবে আফগানিস্তানে গিয়ে দায়িত্ব পালন করতে চান উইলিয়াম। এই রেজিমেন্টের কিছু ইউনিটের সেনারা এখন আফগানিস্তানে দায়িত্ব পালন করছে। স্কাই ওয়ান টেলিভিশনের জন্য নির্মিত তথ্যচিত্রে উইলিয়াম বলেন, ‘আমার মন পড়ে আছে সেনাবাহিনীতে। কাজেই আমি প্রথমে সেখানে যোগ দিতে চাই। আমার একটি আফসোস, এখনো আফগানিস্তানে যেতে পারিনি।’
২০০১ সালে আফগানিস্তানে জোট বাহিনীর অভিযান শুরু হওয়ার পর থেকে সেখানে এ পর্যন্ত ৩৪০ জন ব্রিটিশ সেনা নিহত হয়েছে।

No comments

Powered by Blogger.