শিশুদের জন্য শিশুপার্ক

শিশুপার্কগুলো যে আর শিশুদের নেই তা এই নগরবাসীর অজানা নয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি নির্দেশনার মধ্য দিয়ে এটা স্পষ্ট হলো যে তিনি নিজেও বিষয়টি সম্পর্কে অবহিত। তিনি রাজধানী ঢাকার বেদখল হয়ে যাওয়া সব শিশুপার্ক উদ্ধারের নির্দেশ দিয়েছেন। এই নির্দেশনার জন্য তাঁকে সাধুবাদ জানাই। তবে নির্দেশনার যথাযথ বাস্তবায়নের বিষয়টিই সবচেয়ে বড় চ্যালেঞ্জ।
বেদখল হয়ে যাওয়া শিশুপার্ক উদ্ধারে প্রধানমন্ত্রীর নির্দেশের খবর যেদিন পত্রিকায় প্রকাশিত হয়েছে, সেদিনই প্রথম আলো পত্রিকায় দখল হয়ে যাওয়া খাল উদ্ধারে ওয়াসার ব্যর্থতার খবর ছাপা হয়েছে। এ মাসের মধ্যেই ঢাকার ছয়টি খাল উদ্ধারের পরিকল্পনা ছিল ঢাকা ওয়াসার। গত সোমবার মোহাম্মদপুরের রামচন্দ্রপুর খালের অবৈধ স্থাপনা উচ্ছেদ করতে গিয়ে তা না করেই ফিরে আসতে হয়েছে ওয়াসাকে। কর্মকর্তাদের ভাষ্য অনুযায়ী, মুক্তিযোদ্ধাদের একটি সংগঠন তাদের পুনর্বাসন না করা পর্যন্ত জায়গা ছাড়তে অস্বীকার করায় উদ্ধার অভিযান স্থগিত করতে হয়েছে। কোনো কিছু বেদখল হয়ে গেলে তা উদ্ধার করা সব সময়ই কঠিন। রামচন্দ্রপুর খালে ওয়াসা উচ্ছেদ অভিযান স্থগিত করতে বাধ্য হওয়ায় এই বিষয়টি আবার স্পষ্ট হলো।
বেদখল হয়ে যাওয়ার পর দখলমুক্ত করার চেয়ে সরকারি কোনো সম্পত্তি যাতে কেউ দখল করতে না পারে, সেদিকে অব্যাহত নজরদারির বিষয়টি বেশি গুরুত্বপূর্ণ। সেটা নিশ্চিত করা না গেলে কোনো সরকারি সম্পত্তি দখলমুক্ত করেও তা ধরে রাখা যাবে না। নদ-নদীর নাব্যতা রক্ষাসংক্রান্ত জাতীয় টাস্কফোর্স অক্টোবর মাসের মধ্যে ঢাকা ও আশপাশের ছয়টি খালের অবৈধ দখল উচ্ছেদের জন্য ঢাকা ওয়াসাকে নির্দেশ দিয়েছে। কাজটি সফলভাবে ঢাকা ওয়াসা করতে পারলেও দুদিন পর যে আবার অবৈধ স্থাপনা গড়ে উঠবে না তার নিশ্চয়তা কী?
শিশুপার্কগুলো দখলমুক্ত করার ব্যাপারে প্রধানমন্ত্রী যে নির্দেশ দিয়েছেন, সে ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। প্রথমত, বেদখল হয়ে যাওয়া শিশুপার্কগুলো দখলমুক্ত করার কাজটি সহজ নয়। সে ক্ষেত্রে সরকারের কঠোর অবস্থান ও আন্তরিকতার কোনো বিকল্প নেই। অন্যদিকে শিশুপার্ক দখলমুক্ত করার বিষয়টি যাতে সাময়িক একটি বিষয়ে পরিণত না হয় এবং কেউ যাতে আবার দখল করে নিতে না পারে, সে বিষয়টি নিশ্চিত করতে হবে। শিশুদের কথা বিবেচনা করে প্রধানমন্ত্রী শিশুপার্কগুলো দখলমুক্ত করার যে নির্দেশ দিয়েছেন, তা কার্যকরভাবে পালিত হবে সেটাই আমাদের প্রত্যাশা।

No comments

Powered by Blogger.