অস্ট্রেলিয়ায় সরকার গঠনের কাছাকাছি গিলার্ডের দল

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী জুলিয়া গিলার্ডের দল লেবার পার্টিকে সমর্থন দিয়েছেন স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচিত একজন এমপি। ইরাক যুদ্ধের সমর্থক অ্যান্ড্রু উইলকি নামের ওই এমপির সমর্থন লাভের পর তাদের মোট আসন সংখ্যা দাঁড়িয়েছে ৭৪-এ। সরকার গঠনের জন্য তাদের কমপক্ষে আরও দুজন স্বতন্ত্র এমপির সমর্থন দরকার। তবে নির্বাচিত বাকি তিন এমপি শেষ পর্যন্ত ক্ষমতাসীন লেবার পার্টি না লিবারেল পার্টির নেতৃত্বাধীন জোটকে সমর্থন দেবেন তা এখনো ঠিক হয়নি।
গতকাল বৃহস্পতিবার তাসমানিয়ার ডেনিসন থেকে নির্বাচিত স্বতন্ত্র এমপি অ্যান্ড্রু উইলকি আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রী গিলার্ডের দলকে সমর্থন দেওয়ার কথা ঘোষণা করেন। এর মাধ্যমে গিলার্ড তাঁর প্রতিদ্বন্দ্বী টনি অ্যাবোটের চেয়ে এক আসন বেশি এগিয়ে গেলেন।
মোট ১৫০ আসনের পার্লামেন্ট নির্বাচনে গিলার্ড এবং অ্যাবোট নেতৃত্বাধীন জোট ৭৩টি করে আসনে জিতেছেন। বাকি চারটি আসনে জিতেছেন চার স্বতন্ত্র প্রার্থী। সরকার গঠনে দরকার ৭৬টি আসন। উইলকির সমর্থন পাওয়ার পর সরকার গঠনের জন্য এখন গিলার্ডের বাকি তিন স্বতন্ত্র এমপির মধ্য থেকে অন্তত দুজনের সমর্থন দরকার। অন্যদিকে বাকি তিন স্বতন্ত্র এমপির সবাই যদি অ্যাবোটকে সমর্থন দেন তাহলে গিলার্ডকে পাশ কাটিয়ে অ্যাবোটই সরকার গঠন করতে পারবেন। এ অবস্থায় ক্ষমতাসীন ও বিরোধী দল উভয় পক্ষই ওই তিন এমপিকে নিজেদের দলে ভেড়ানোর জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছেন। তবে রব ওয়াকেশট, টনি উইন্ডসোর এবং বব কাটার নামের ওই তিন এমপি কোন পক্ষকে সমর্থন করবেন তা এখনো ঠিক করে উঠতে পারেননি। এ বিষয়ে সিদ্ধান্তে পৌঁছাতে তাঁরা আজ শুক্রবার আনুষ্ঠানিকভাবে বৈঠকে বসবেন।

No comments

Powered by Blogger.