মিলান ভাবাচ্ছে মরিনহোকে

‘চাপ কাহাকে বলে’ টের পেতে শুরু করেছেন হোসে মরিনহো। স্প্যানিশ লিগে প্রথম ম্যাচে গোলশূন্য ড্রয়ের পর ‘স্পেশাল ওয়ান’ থেকে তিনি হয়ে গেছেন ‘রক্তমাংসের মানুষ, জাদুকর হ্যারি পটার নন’। শুরুর ধাক্কা ভুলে নতুন করে সব গোছগাছ শুরু করেছেন। কিন্তু সেখানেও হিসাব মিলছে না। রিয়াল মাদ্রিদের নতুন কোচ নিজেই স্বীকার নিয়ে নিয়েছেন, এবারের দলবদলের বাজারে সদাইপাতির হিসাবে গরমিল করে ফেলেছেন। স্ট্রাইকার আরও বেশি দরকার ছিল তাঁর।
‘মাদ্রিদে আমি আরও বেশি স্ট্রাইকার চাইছিলাম। হিগুয়েইন আর বেনজেমা যথেষ্ট নয়’—বলেছেন মরিনহো। দলবদলের বাজারে রিয়ালের একটা সমস্যার কথাও বললেন তিনি। রিয়াল কোনো খেলোয়াড়কে কেনার সামান্য ইচ্ছা প্রকাশ করলেই তাঁর দাম আকাশছোঁয়া হয়ে যায়, ‘কেবল আঙুল তুলতেই শুরু হয়ে যায় ঝড়।’
রিয়াল যেখানে স্ট্রাইকার-সংকটে, সেখানেই দলবদলের শেষ সপ্তাহে দু-দুজন তারকা স্ট্রাইকারকে দলে নিয়েছে এসি মিলান। জ্লাতান ইব্রাহিমোভিচের পর কিনেছে রবিনহোকেও। চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্বে রিয়াল মুখোমুখি হবে মিলানের। মরিনহো তাই একটু চিন্তিতই, ‘ইব্রা আর রবিনহো যোগ দেওয়ায় মিলানের চেহারাই পাল্টে গেল। এই দুজন বিশ্বসেরাদের কাতারে থাকে। নিশ্চিতভাবেই মিলান এখন আগের বছরের চেয়ে শক্তিশালী হয়ে গেল। চ্যাম্পিয়নস লিগ শিরোপার অন্যতম দাবিদার এখন তারা।’
উয়েফার এলিট কোচেস ফোরামের একটা অনুষ্ঠানে যোগ দিতে মরিনহো গিয়েছেন সুইজারল্যান্ডে। সেখানে এ-কথা সে-কথার ফাঁকে রেফারিদেরও সমালোচনা করেছেন। বলেছেন, ভান করে এমন খেলোয়াড়েরাই বেশি আনুকূল্য পায় রেফারির।
প্রসঙ্গক্রমে ক্রিস্টিয়ানো রোনালদোর কথাও উঠল। ফাউল আদায় করতে রোনালদো ইচ্ছে করে ‘ডাইভ’ দেন বলে একটা সমালোচনা আছে। কিন্তু মরিনহোর দাবি, ইচ্ছে করে ঝাঁপ দেওয়ার সংস্কৃতি রোনালদোর নেই। কারণ পর্তুগিজ এই খেলোয়াড়কে গড়ে তুলেছেন স্যার অ্যালেক্স ফার্গুসনের মতো প্রবল নৈতিকতাবোধ সম্পন্ন কোচ।

No comments

Powered by Blogger.