চিলিতে আটকে পড়া শ্রমিকদের নতুন ভিডিওচিত্র প্রকাশ

চিলির খনিতে আটকে পড়া শ্রমিকদের একটি নতুন ভিডিওচিত্র প্রকাশ করা হয়েছে। ভিডিওচিত্রে দেখা যায়, শ্রমিকেরা তাঁদের আত্মীয়স্বজনের সঙ্গে সজল চোখে কুশল বিনিময় করছেন। তাঁরা খাদ্য গ্রহণের পর থেকে তাঁদের বেঁচে থাকার বর্ণনা দিচ্ছেন। গত ২৪ দিনে এই প্রথমবারের মতো তাঁরা স্বজনদের উদ্দেশ্যে কথা বললেন। আটকেপড়া শ্রমিকদের একজন খনি থেকে ফিরে আসতে পারলে বিয়ে করবেন বলে জানিয়েছেন।
এদিকে গতকাল সোমবার আটকেপড়া শ্রমিকদের উদ্ধারে বিকল্প সুরঙ্গ খননের কাজ শুরু করার কথা।
ভিডিওচিত্রে তাঁদের শুধু একটি সার্জিক্যাল প্যান্ট পরে থাকতে দেখা যায়। শরীর শুষ্ক রাখতে তাঁদের জন্য বিশেষ ধরনের পোশাক পাঠানো হয়েছে। খনির ভেতরে তাপ বেশি হওয়ায় শ্রমিকদের খালি গায়ে থাকতে হচ্ছে। তাঁদের উদ্ধারে এগিয়ে আসার জন্য পরিবারের সদস্য ও উদ্ধারকারীদের প্রতি তাঁরা কৃতজ্ঞতা প্রকাশ করেন। কর্তৃপক্ষ তিনটি ছোট গর্তের ভেতর দিয়ে খাদ্য, পানি, ওষুধ ও প্রয়োজনীয় জিনিসপত্র পৌঁছে দিচ্ছে।
শ্রমিকেরা তাঁদের পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলার সময় কান্নায় ভেঙে পড়েন। ৩০ বছর বয়সী ওসমান আরায়া বলেন, ‘আমি অ্যাঞ্জেলিকার কাছে আমার শুভেচ্ছা পাঠাচ্ছি। আমি তোমাকে অনেক ভালোবাসি।’ শ্বাসরুদ্ধকর কণ্ঠে কথাগুলো বলতে বলতে একসময় তিনি কান্নায় ভেঙে পড়েন। তিনি আরও বলেন, ‘মাকে বলবেন, আমি তাঁকে অনেক ভালোবাসি। তোমাদের কাছে ফিরে আসতে আমি প্রাণপণ লড়াই করব।’
আরায়াসহ আরও ৩২ জন শ্রমিক চিলির উত্তরাঞ্চলে একটি সোনা ও রুপার খনির প্রধান কূপে আটকা পড়েন। ১৭ দিন পর তাঁরা বাইরের পৃথিবীর সঙ্গে যোগাযোগ করতে সক্ষম হন। ৫ আগস্ট রাজধানী সান্তিয়াগোর প্রায় ৭২৫ কিলোমিটার উত্তরে কোপিয়াপো শহরের কাছে সান জোসে খনিতে ওই দুর্ঘটনা ঘটে।
২৪ দিন আগে দুর্ঘটনা ঘটলেও খনিশ্রমিকদের পাঠানো ৪৫ মিনিটের একটি ভিডিও ফুটেজ ২২ আগস্ট সরকারিভাবে প্রকাশের পর খবরটি প্রথম জানাজানি হয়। কর্মকর্তারা গতকাল সোমবার একটি সুড়ঙ্গ খননের কাজ শুরু করেছেন। এই সুড়ঙ্গ দিয়ে একে একে শ্রমিকদের তুলে আনতে তিন মাস সময় লাগবে।
আটকেপড়া শ্রমিকদের একজন ইস্তাবেন রোজাস খনি থেকে ফিরে আসতে পারলে প্রেমিকা জেসিকা ইয়ানেজকে বিয়ে করবেন বলে জানিয়েছেন। ২৫ বছর ধরে তাঁরা একত্রে বসবাস করে আসছেন। তাঁদের তিনটি সন্তান ও দুটি নাতনি আছে। এত দিন বিয়ের আনুষ্ঠানিকতা ছাড়াই তাঁরা একত্রে বাস করছিলেন। রোজাস সিদ্ধান্ত নিয়েছেন, উদ্ধার পেলে এবার চিলির প্রথা মেনে জেসিকাকে বিয়ে করবেন।

No comments

Powered by Blogger.