ধর্মবিশ্বাস নিয়ে ভেবে সময় নষ্ট করতে চাই না: ওবামা

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, তিনি মুসলমান না খ্রিষ্টান—এ নিয়ে বিতর্কে উৎকণ্ঠার কিছু নেই। তা ছাড়া জন্মসূত্রে যুক্তরাষ্ট্রের নাগরিক কি না এমন অপপ্রচারেও তিনি চিন্তিত নন।
এনবিসি টেলিভিশনকে দেওয়া এক সাক্ষাৎকারে গত রোববার প্রেসিডেন্ট ওবামা বলেন, ‘আমার জন্ম সনদ কপালে সেঁটে রাখার জন্য আমি সময় নষ্ট করতে পারি না।’ সাংবাদিক ব্রায়ান উইলিয়ামকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ‘সত্য সব সময় চির সত্য। এসব প্রচারণায় চিন্তিত হয়ে আমি সময়ের অপচয় করতে পারি না। আমেরিকার জনগণও চায় না এসব নিয়ে ভেবে আমি সময়ের অপচয় করি।’
‘এনবিসি নাইটলি নিউজ’ অনুষ্ঠানে প্রেসিডেন্ট বারাক ওবামা জানান, নির্বাচনের প্রার্থী হিসেবে এবং প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর বারবার তাঁকে বিভিন্ন অপপ্রচার মোকাবিলা করতে হয়েছে।
ধর্মবিশ্বাসে খ্রিষ্টান হলেও বারাক ওবামার বাবা ছিলেন মুসলমান অভিবাসী। কেনিয়া থেকে আসা বাবার মৃত্যুর পর খ্রিষ্টান মায়ের পরিবারেই বড় হয়েছেন তিনি। মায়ের দ্বিতীয় স্বামীর সঙ্গে শৈশবে বেশ কয়েক বছর ইন্দোনেশিয়ায় ছিলেন ওবামা।
গির্জায় গিয়ে নিয়মিত খ্রিষ্টান ধর্মের আচার-অনুষ্ঠানে যোগ দিলেও ওবামার বিরুদ্ধে রক্ষণশীলদের প্রচারণা দীর্ঘদিনের। সম্প্রতি পিউ রিসার্চ সেন্টারের এক জরিপে দেখা গেছে, প্রায় এক-পঞ্চমাংশ আমেরিকান মনে করে প্রেসিডেন্ট ওবামা ধর্মবিশ্বাসে মুসলমান। জন্মসূত্রে আমেরিকার নাগরিক না হলে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হওয়ার কোনো সুযোগ নেই। নির্বাচনের প্রার্থিতার সময় থেকেই রক্ষণশীলদের পক্ষ থেকে এ নিয়ে জোর প্রচারণা চালানো হয়। ওবামার জন্ম যুক্তরাষ্ট্রের ভূখণ্ডে হয়নি—এমন দাবি নিয়ে আদালতে মামলাও হয়। যদিও জন্ম সনদ অনুযায়ী যুক্তরাষ্ট্রের হাওয়াইতে ১৯৬১ সালের ৪ আগস্ট প্রেসিডেন্ট বারাক ওবামার জন্ম।
রক্ষণশীল মার্কিন প্রচারমাধ্যম থেকে বারবার বারাক ওবামার ধর্মবিশ্বাস ও জন্মগত নাগরিকত্ব নিয়ে সন্দেহ উসকে দেওয়া অব্যাহত রয়েছে। এনবিসি টেলিভিশনকে দেওয়া সাক্ষাৎকারে ওবামা বলেন, এসব ভেসে বেড়ানো প্রচারণা নিয়ে তেমন ভাবিত হওয়ার অবকাশ নেই। তিনি বলেন, ‘প্রচারণার পেছনে ছুটতে থাকলে আমি তো বেশি কিছু করতে পারব না।’
গত শনিবার রক্ষণশীল মিডিয়া ব্যক্তিত্ব গ্ল্যান ব্যাকের আহ্বানে লিংকন মেমোরিয়ালের সামনে বিশাল সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। এই সমাবেশ থেকে প্রেসিডেন্ট বারাক ওবামার সমালোচনা করা হয়। এ সংক্রান্ত এক প্রশ্নের জবাবে প্রেসিডেন্ট ওবামা বলেন, সাংবিধানিক অধিকার অনুযায়ী রক্ষণশীল ব্যক্তিরা যা করার ঠিক তা-ই করছে।
ওবামা বলেন, দেশের অর্থনৈতিক মন্দা এবং জঙ্গিবাদ নিয়ে জনগণের উৎকণ্ঠা স্বাভাবিক। চলমান অবস্থা থেকে উত্তরণ সময়ের ব্যাপার উল্লেখ করে তিনি বলেন, চলমান বাস্তবতায় গ্ল্যান ব্যাকের মতো লোকের পক্ষে কিছুটা উসকানি সৃষ্টি খুবই স্বাভাবিক। বেকারত্ব ও অর্থনৈতিক অস্থিরতায় দেশের অবস্থা কঠিন উল্লেখ করে প্রেসিডেন্ট ওবামা বলেন, ‘এ অবস্থা থেকে যে আমাদের শক্তিশালী উত্তরণ ঘটবে, তা নিয়ে সন্দেহের কোনো অবকাশ নেই।’

No comments

Powered by Blogger.