আফগানিস্তানে শান্তি ও উন্নয়নের রূপরেখা নির্ধারণ প্রধান উদ্দেশ্য

আফগানিস্তানে আজ মঙ্গলবার আন্তর্জাতিক এক সম্মেলন অনুষ্ঠিত হবে। যুদ্ধবিধ্বস্ত দেশটির শান্তি ও উন্নয়নের রূপরেখা নির্ধারণের উদ্দেশেই এই সম্মেলনের আয়োজন করা হয়েছে। জাতিসংঘের মহাসচিব বান কি মুন ও মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন ছাড়াও বিশ্বের অন্তত ৪০টি দেশের পররাষ্ট্রমন্ত্রীরা এ সম্মেলনে অংশ নেবেন বলে জানা গেছে।
আফগানিস্তানের প্রেসিডেন্ট নির্বাচনে সাবেক প্রার্থী ও সম্মেলনের সংগঠক আশরাফ গনি বলেন, ‘এই সম্মেলনের মূল উদ্দেশ্য দুটি। একটি হলো আফগান রাজনৈতিক বিষয়গুলো প্রতিপাদন করে কার্যপ্রণালী নির্ধারণ করা। অপরটি স্থিতিশীল, নিরাপদ ও গণতান্ত্রিক দেশের লক্ষ্যে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে সহায়তা অব্যাহত রাখার আহ্বান জানানো।
সম্মেলন উপলক্ষে রাজধানী কাবুলে কঠোর নিরাপত্তাব্যবস্থা নেওয়া হয়েছে। গতকাল সোমবার কাবুলের প্রধান প্রধান সড়কে সেনা মোতায়েন করা হয়। সম্মেলনের নিরাপত্তায় কয়েক হাজার সেনা কাজ করছে বলে জানা গেছে।
সম্মেলনে আফগান কর্মকর্তারা দেশ পরিচালনা, অর্থনৈতিক ও সামাজিক উন্নয়ন, আইনের শাসন প্রতিষ্ঠা, মানবাধিকার রক্ষা, বিদেশি সহায়তার আরও কার্যকর ব্যবহার এবং শান্তি প্রচেষ্টার পরিকল্পনার বিভিন্ন প্রস্তাব তুলে ধরবেন।

No comments

Powered by Blogger.