গুয়ানতানামো বে-ফেরত ২০ শতাংশ ফের জঙ্গি দলে যোগ দিয়েছে

সৌদি আরবের পুনর্বাসন কর্মসূচির আওতায় গুয়ানতানামো বে কারাগার থেকে মুক্তি পাওয়া ব্যক্তিদের ২০ শতাংশ আবারও জঙ্গিদের সঙ্গে যোগ দিয়েছে। গত শনিবার দেশটির সন্ত্রাসবিরোধী একজন জ্যেষ্ঠ কর্মকর্তা এ কথা জানান।
সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের আদর্শিক নিরাপত্তাবিষয়ক পরিচালক আবদুল রহমান আল হাদলক জানান, পুনর্বাসন কর্মসূচির আওতায় গুয়ানতানামো বে কারাগারের ১২০ জন বন্দীকে সৌদিতে নিয়ে আসা হয়। তাদের মধ্যে ২৫ জন আবারও বিভিন্ন জঙ্গি সংগঠনে যোগ দেয়। তিনি জানান, পুনর্বাসন কেন্দ্রে ৩০০ বন্দীকে রাখা হয়েছিল। এখানে সৌদি কর্তৃপক্ষের আটক করা সন্দেহভাজন জঙ্গিরাও ছিল। তাদের মধ্যে ২৯ জন আবারও বিভিন্ন জঙ্গি সংগঠনে ফিরে গেছে।
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জেনারেল মনসুর আল তুর্কি জানান, গুয়ানতানামো বে থেকে মুক্তি পাওয়া ২৫ জনের মধ্যে ১০ থেকে ১১ জন ইয়েমেনে আল-কায়েদার সঙ্গে যোগ দিয়েছে বলে ধারণা করা হচ্ছে। আল-কায়েদাবিরোধী অভিযানে চারজন নিহত হয়েছে। অন্যদের পুনরায় গ্রেপ্তার করা হয়েছে। ওই পুনর্বাসন কেন্দ্রে এখনো গুয়ানতানামো বে কারাগার-ফেরত তিনজন বন্দী রয়েছে।
কিউবায় মার্কিন নৌবাহিনীর হাতে এখনো ১৩ জন সৌদি নাগরিক আটক রয়েছে। রিয়াদ তাদের দেশে ফেরত নিতে চাইলেও মার্কিন কর্তৃপক্ষ এখনো রাজি হয়নি।
আবদুল রহমান জানান, সৌদি সরকার আরও পাঁচটি শহরে এমন পুনর্বাসন কেন্দ্র চালু করার কথা ভাবছে। আল-কায়েদাসহ বিভিন্ন জঙ্গিগোষ্ঠীর সঙ্গে জড়িত অভিযোগে দুই হাজার সৌদি নাগরিক বিভিন্ন কারাগারে আটক রয়েছে। তাদের কথা বিবেচনা করে সরকার এ পরিকল্পনা নেয়।
উল্লেখ্য, ‘সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধের’ নামে কিউবায় মার্কিন নিয়ন্ত্রণাধীন গুয়ানতানামো বে কারাগারে সন্দেহভাজন জঙ্গিদের বিনা বিচারে আটক রাখা হয়েছে।

No comments

Powered by Blogger.