রেকর্ড-সংখ্যক ভারতীয় বংশোদ্ভূত প্রার্থী

যুক্তরাষ্ট্রের আসন্ন মধ্যবর্তী নির্বাচনে রেকর্ড-সংখ্যক ভারতীয় বংশোদ্ভূত মার্কিন প্রার্থী হিসেবে অংশ নিচ্ছেন। মার্কিন কংগ্রেস, বিভিন্ন অঙ্গরাজ্যের গভর্নরসহ বিভিন্ন পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন তাঁরা। নতুন প্রজন্মের এই রাজনীতিকেরা আশাবাদী যে নির্বাচনে ধর্ম, বংশপরিচয় বা গায়ের রং নয় বরং মেধার ভিত্তিতেই তাঁদের মূল্যায়ন করবেন ভোটাররা।
রেশমা, সুরিয়া, মনন, রাজ, অমি, রবি, নিম্রতা ও কমলা ভারতীয় বংশোদ্ভূত মার্কিন আগামী নভেম্বরের নির্বাচনে অংশ নিচ্ছেন। এই ভারতীয় বংশোদ্ভূত মার্কিন রাজনীতিকদের নতুন প্রজন্মের মধ্যে জনপ্রিয়তায় সবচেয়ে এগিয়ে আছেন রিপাবলিকান দলের নিম্রতা নিক্কি রান্ডওয়া, যিনি নিক্কি হ্যালি নামেই পরিচিত। সাউথ ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের গভর্নর পদে তাঁকেই সম্ভাব্য বিজয়ী হিসেবে বিবেচনা করা হচ্ছে। তাঁর বিরুদ্ধে সমালোচনা রয়েছে, উচ্চাভিলাস চরিতার্থ করতে জাত-ধর্ম খুইয়ে তিনি খ্রিষ্টান হয়েছেন। এ ব্যাপারে অবশ্য কোনো মন্তব্য করেননি হ্যালি।
মনন ত্রিবেদি একজন চিকিৎসক এবং ইরাক রণাঙ্গন-ফেরত যোদ্ধা। সম্প্রতি তিনি মার্কিন কংগ্রেসের পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের পূর্বাঞ্চলের একটি আসনে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী মনোনীত হয়েছেন। মনন বলেন, বংশপরিচয়কে তিনি কোনো ধরনের পিছুটান মনে করেন না। তিনি মনে করেন, মার্কিন ভোটাররা অনেক বেশি সচেতন।
ক্যানসাস অঙ্গরাজ্যের উইচিটা থেকে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিসেবে কংগ্রেসে সদস্য পদের জন্য প্রতিদ্বন্দ্বিতা করছেন রাজ গয়াল। রাজ বলেন, ‘পার্থক্যগুলো নিয়ে দুশ্চিন্তা করে সময় কাটাই না। আমার ভাবনা ক্যানসাসকে কীভাবে আরও একতাবদ্ধ করা যায় তা নিয়ে।’ রাজের পুরো নাম রাজীব। শৈশব থেকে তিনি রাজ নামে পরিচিত। ২০০৬ সালে তিনি প্রথম ভারতীয় বংশোদ্ভূত মার্কিন হিসেবে ক্যানসাস অঙ্গরাজ্যের আইনসভায় নির্বাচিত হন।
রাজ বলেন, ‘অনেক বেশি ভারতীয় বা অনেক বেশি মার্কিন হিসেবে নিজেকে পরিচিত করে তোলার কোনো আগ্রহ আমার নেই। আমি যা আছি, সেটাই আমি। আমার অতীত এবং আমার পারিবারিক পরিচয় নিয়ে আমি গর্বিত। আশা করি, ক্যানসাসের ভোটাররা মেধার ভিত্তিতেই সবচেয়ে যোগ্য প্রার্থীকে নির্বাচিত করবেন।’
ওহিও অঙ্গরাজ্য থেকে কংগ্রেসের আসনে প্রার্থী হয়েছেন সুরিয়া ইয়ালামানচিলি। এ ছাড়া ক্যালিফোর্নিয়া থেকে অমি বেরা, লুইজিয়ানা থেকে রবি সিং শেট্টি ও নিউইয়র্ক থেকে রেশমা সাউজানি কংগ্রেসের আসনে নিজ নিজ দলের মনোনয়ন পেতে প্রতিদ্বন্দ্বিতা করছেন।
ভারতীয় মা ও আফ্রিকান বাবার সন্তান কমলা হ্যারিস ডেমোক্রেটিক পার্টি থেকে ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের অ্যাটর্নি জেনারেল পদে প্রার্থী হয়েছেন। নির্বাচনে তাঁর জয়ের সম্ভাবনাই বেশি বলে স্থানীয়ভাবে জানা গেছে। কমলা বলেন, ‘আমি এমন একটি পরিবারে বেড়ে উঠেছি, যেখানে আমাকে নিজস্ব সংস্কৃতি ও আমার পরিচয় সম্পর্কে গভীর অনুভূতি তৈরি করে দেওয়া হয়েছে। আমি কখনোই এ নিয়ে দ্বিধায় ভুগি না।’ তিনি বলেন, ‘ধীরে এবং সম্ভবত আমাদের মতো পরিচয়ের মানুষ আরও বেশি সংখ্যায় গুরুত্বপূর্ণ পদগুলোতে জায়গা করে নিলে জনগণ বৈচিত্র্য সম্পর্কে বুঝতে শুরু করবে।’
প্রায় ৫০ বছর আগে থেকে নিয়মিতভাবে বেশিসংখ্যক ভারতীয় যুক্তরাষ্ট্রে অভিবাসী হতে শুরু করেন। কিন্তু এ পর্যন্ত মাত্র দুজন ভারতীয় বংশোদ্ভূত মার্কিন কংগ্রেসে স্থান পেয়েছেন—১৯৫৪ সালে দিলীপ সিং সুন্দ ও ২০০৪ সালে ববি জিন্দাল। ২০০৮ সালের নির্বাচনের সময় সংবাদমাধ্যমগুলো বলেছিল, সেবারের নির্বাচনে জিন্দালই একমাত্র গুরুত্বপূর্ণ ভারতীয় বংশোদ্ভূত মার্কিন প্রার্থী। কিন্তু এবার গয়াল, ত্রিবেদি, অমি, রবি, রেশমা ও সুরিয়াকে নিয়ে এই সংখ্যা ছয়ে দাঁড়িয়েছে।

No comments

Powered by Blogger.