প্রতিশ্রুতি রাখতে না পারায় হাতোইয়ামার দুঃখ প্রকাশ

জাপানের ওকিনাওয়া দ্বীপে মার্কিন সামরিক ঘাঁটি স্থানান্তরের ব্যাপারে দেওয়া নির্বাচনী প্রতিশ্রুতি পূরণে ব্যর্থ হওয়ায় জনগণের কাছে দুঃখ প্রকাশ করেছেন সে দেশের প্রধানমন্ত্রী ইয়োকিয়ো হাতোইয়ামা। গতকাল রোববার ওকিনাওয়ার গভর্নর হিরোকাজু নাকাইমার সঙ্গে দেখা করতে গিয়ে এ দুঃখ প্রকাশ করেন তিনি।
দ্বীপের বেশির ভাগ স্থানীয় লোকের মতো ওকিনাওয়ার গভর্নরও সেখানে মার্কিন সেনাদের উপস্থিতির বিরোধী। তিনি বলেন, প্রধানমন্ত্রীর সিদ্ধান্ত মেনে নেওয়া কঠিন। জাপান ও যুক্তরাষ্ট্রের সরকার বলছে, আঞ্চলিক নিরাপত্তা নিশ্চিত করতে সেখানে এই সামরিক ঘাঁটির প্রয়োজন রয়েছে।
গত বছর নির্বাচনী প্রচার চালানোর সময় হাতোইয়ামা প্রতিশ্রুতি দিয়েছিলেন, তিনি নির্বাচিত হলে এ বছরের মে মাসের মধ্যে ওই দ্বীপ থেকে মার্কিন সামরিক ঘাঁটি স্থানান্তর করবেন। কিন্তু সম্প্রতি ওই প্রতিশ্রুতি থেকে সরে আসেন হাতোইয়ামা। তবে ঘাঁটিটি দ্বীপের কম জনবহুল উপকূলীয় জেলা হেনকোতে সরিয়ে নেওয়া হবে।
গতকাল স্থানীয় টেলিভিশনে প্রচারিত হাতোইয়ামা ও নাকাইমার বৈঠকের একটি অংশে হাতোইয়ামা বলেন, ‘ওকিনাওয়ার জনগণের কাছে আমি দুঃখ প্রকাশ করছি। কারণ, সামরিক ঘাঁটিটি স্থানান্তরের ব্যাপারে দেওয়া প্রতিশ্রুতি আমি রক্ষা করতে পারিনি। জাপানে বিভিন্ন পর্যায়ে এবং যুক্তরাষ্ট্রের সরকারের সঙ্গে বৈঠকের পর যে সিদ্ধান্ত নিয়েছি তা হলো, দ্বীপবাসীর কাছে আমার প্রস্তাব সামরিক ঘাঁটিটি হেনকো জেলায় স্থানান্তর করা হোক।’ এর জবাবে ওকিনাওয়ার গভর্নর বলেন, ‘আমি না বলে পারছি না, হেনকোতে সামরিক ঘাঁটি স্থানান্তরের এই প্রস্তাব দুঃখজনক ও কঠিন কাজ।’
এদিকে দ্বীপে হাতোইয়ামার সফরের সময় গতকাল বিক্ষোভ করেছে ক্ষুব্ধ ওকিনাওয়াবাসী। তারা স্লোগান দেয়, ‘ফিরে যাও হাতোইয়ামা’

No comments

Powered by Blogger.