ম্যাঙ্গালোরে বিধ্বস্ত বিমানের ব্ল্যাক বক্স উদ্ধার

ভারতের কর্ণাটক রাজ্যের ম্যাঙ্গালোরে গত শনিবার বিধ্বস্ত হওয়া বিমানের ব্ল্যাক বক্স উদ্ধার করা হয়েছে। এই দুর্ঘটনায় নিহতদের মধ্যে ৮৭ জনকে শনাক্ত করে তাঁদের মরদেহ স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে।
ম্যাঙ্গালোরের বাজপে বিমানবন্দর সূত্র জানায়, গতকাল রোববার দুর্ঘটনাস্থলের কাছ থেকেই ব্ল্যাক বক্সটি উদ্ধার করা হয়েছে। এটি নয়াদিল্লিতে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের কাছে পাঠানো হবে। সেখানে তদন্তকারীরা ব্ল্যাক বক্স থেকে পাওয়া তথ্য বিশ্লেষণ করে দুর্ঘটনার কারণ অনুসন্ধান করবেন।
হায়দরাবাদ থেকে ফরেনসিক বিশেষজ্ঞদের একটি দল ম্যাঙ্গালোরে গিয়ে নিহতদের শনাক্ত করতে কাজ করছে। ম্যাঙ্গালোরের ওয়েনলক হাসপাতালের মর্গে রাখা নিহতদের ডিএনএ পরীক্ষা করে ইতিমধ্যে ৮৭ জনকে শনাক্ত করা হয়েছে। এসব মরদেহ স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে। এদের অনেকেরই শেষকৃত্য গতকাল অনুষ্ঠিত হয়েছে।
হাসপাতাল সূত্র জানায়, বেশির ভাগ মরদেহ বিকৃত হয়ে যাওয়ায় ডিএনএ পরীক্ষা করা ছাড়া শনাক্ত করা সম্ভব হচ্ছে না। নিহতদের স্বজনেরা ডিএনএ পরীক্ষার জন্য হাসপাতালে ভিড় করছেন। স্বজনদের আহাজারিতে হাসপাতাল চত্বরে শোকাবহ পরিবেশের সৃষ্টি হয়েছে।
দুর্ঘটনায় বেঁচে যাওয়া সাতজন ম্যাঙ্গালোরের বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন। হাসপাতাল সূত্র জানায়, তাঁরা সবাই আশঙ্কামুক্ত।
এয়ার ইন্ডিয়া মুম্বাইয়ের একজন মুখপাত্র জানান, নিহতদের স্বজনদের সর্বাত্মক সহায়তা দেওয়ার জন্য একটি দল গঠন করা হয়েছে। তাদের দুর্ঘটনাস্থলে যাওয়ার জন্য বিশেষ বিমানের ব্যবস্থা করা হয়েছে।
যুক্তরাষ্ট্রভিত্তিক বিমান নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং এক বিবৃতিতে জানিয়েছে, দুর্ঘটনা তদন্তে ভারতকে সহায়তার জন্য একটি দল সেখানে যাচ্ছে।
প্রধানমন্ত্রী মনমোহন সিং নিহত প্রত্যেকের পরিবারকে দুই লাখ ও আহত প্রত্যেককে ৫০ হাজার করে রুপি দেওয়ার কথা ঘোষণা করেছেন।
সংযুক্ত আরব আমিরাতের দুবাই থেকে ১৬০ আরোহী ও ছয়জন ক্রু নিয়ে বোয়িং-৭৩৭ বিমানটি গত শনিবার ম্যাঙ্গালোরের বাজপে বিমানবন্দরে অবতরণের সময় রানওয়ে থেকে ছিটকে পড়ে। এতে ১৫৯ জন নিহত হয়। দুর্ঘটনায়নিহতরা সবাই ভারতের নাগরিক।

No comments

Powered by Blogger.