পাকিস্তানে মার্কিন দাতব্য সংস্থায় হামলা, পাঁচজন নিহত


পাকিস্তানের উত্তর-পশ্চিম সীমান্ত প্রদেশে অজ্ঞাত বন্দুকধারীরা যুক্তরাষ্ট্রভিত্তিক একটি দাতব্য সংস্থার অফিসে ঢুকে গুলি করে দুই নারীসহ পাঁচজনকে হত্যা করেছে। তাদের গুলিতে আহত হয়েছেন সাতজন। নিখোঁজ রয়েছেন আরও একজন। গতকাল বুধবার প্রদেশের মানশেরা জেলার ওঘি শহরে দাতব্য সংস্থা ওয়ার্ল্ড ভিশনের আঞ্চলিক কার্যালয়ে ঢুকে বন্দুকধারীরা এ হতাহতের ঘটনা ঘটায়। পুলিশ ও ওয়ার্ল্ড ভিশনের কর্মকর্তারা এ খবর জানিয়েছেন। নিহত ব্যক্তিদের সবাই পাকিস্তানি। এএফপি।
হামলার সময় উপস্থিত থাকা ওয়ার্ল্ড ভিশনের প্রশাসনিক কর্মকর্তা মোহাম্মাদ সাজদিম বলেন, পিকআপ ভ্যানে চড়ে আসা প্রায় ১৫ বন্দুকধারী তাঁদের সবাইকে প্রথমে একটা কক্ষে নিয়ে আটকে ফেলে। তারা তাঁদের কাছ থেকে মোবাইল ফোনগুলো ছিনিয়ে নেয়। তারপর কয়েকজনকে পাশের কক্ষে নিয়ে গুলি করে হত্যা করে। তিনি জানান, বন্দুকধারীদের সবাই ছিল মুখোশধারী।
ওয়ার্ল্ভ্র ভিশনের আঞ্চলিক যোগাযোগ কর্মকর্তা রিয়েঙ্ক ভ্যান ভেলজেন নেদারল্যান্ড থেকে টেলিফোনে এএফপিকে বলেছেন, তাঁরা এ ঘটনায় মর্মাহত হয়েছেন।
ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তা ওয়াকার আহমেদ জানান, জঙ্গিরা ওয়ার্ল্ড ভিশনের অফিসে ঢোকার আগে আতঙ্ক ছড়ানোর জন্য বেশ কয়েকটি গ্রেনেডের বিস্ফোরণ ঘটায়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে যাওয়ার আগেই বন্দুকধারীরা সটকে পড়ে।
বিশ্লেষকেরা বলেছেন, পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় এলাকার স্কুলগুলোতে ছেলেমেয়েদের একসঙ্গে পড়ালেখার বিষয়ে ওয়ার্ল্ড ভিশন প্রচারণা চালাচ্ছে। অন্যদিকে তালেবান জঙ্গিরা সে দেশে ছেলেমেয়েদের একসঙ্গে শিক্ষা গ্রহণের ঘোর বিরোধী। এ কারণে তারাই এ ঘটনা ঘটিয়ে থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে।
২০০৫ সাল থেকেই পাকিস্তানে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে আসছে ওয়ার্ল্ড ভিশন। ২০০৮ সালের ফেব্রুয়ারিতে পাকিস্তানের জঙ্গিদের হাতে এ প্রতিষ্ঠানের চার কর্মচারী নিহত হন।

No comments

Powered by Blogger.