যুক্তরাষ্ট্রে জঙ্গিবাদের দায়ে এক নারীর বিরুদ্ধে অভিযোগপত্র

জঙ্গিবাদের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে আটক এক মার্কিন নারীর বিরুদ্ধে অভিযোগপত্র দেওয়া হয়েছে। যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ জানিয়েছে, ওই নারীর নাম কলিন আর লা রোজ (৪৭)। তিনি বহির্বিশ্বে সন্ত্রাসমূলক কর্মকাণ্ড পরিচালনার পরিকল্পনা করছিলেন। সুইডেনের বিতর্কিত একজন কার্টুনিস্টকে হত্যার পরিকল্পনার অভিযোগ আনা হয়েছে তাঁর বিরুদ্ধে। তিনি জিহাদের নামে ইন্টারনেটের মাধ্যমে জঙ্গি সংগ্রহের তত্পরতা চালাচ্ছিলেন। জিহাদে যোগ দেওয়ার জন্য মুসলমানদের প্রতি তিনি উসকানি দিচ্ছিলেন।
মার্কিন বিচার বিভাগ মঙ্গলবার জানিয়েছে, পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের ফিলাডেলফিয়া নগরে জন্ম নেওয়া রোজকে অক্টোবর মাসে আটক করা হয়। এরপর ওই মামলাটির ব্যাপারে এত দিন কর্তৃপক্ষ কোনো তথ্য প্রকাশ করেনি। মঙ্গলবার রোজের বিরুদ্ধে অভিযোগপত্র দেওয়া হয়। বিচার বিভাগ সূত্র জানায়, কলিন আর লা রোজ নিজেকে ‘জিহাদজেইন’ ও ‘ফাতিমা লা রোজ’ নাম দিয়ে জঙ্গি কার্যক্রমের প্রচারণা শুরু করেন। ২০০৮ সাল থেকে তিনি নিজেকে জঙ্গি সংগ্রহের কাজে নিয়োজিত রাখেন। যুক্তরাষ্ট্রের নারীদের ব্যবহার করে বহির্বিশ্বে জঙ্গি তত্পরতা চালানোই তাঁর লক্ষ্য ছিল। সুইডেনের বিতর্কিত কার্টুনিস্ট লারস ভিকসকে হত্যার পরিকল্পনা ছিল তাঁর অন্যতম লক্ষ্য। ওই কার্টুনিস্ট মহানবী হজরত মোহাম্মদ (সা.) কে নিয়ে ব্যঙ্গাত্মক ছবি এঁকেছিলেন।
বিচারে দোষী প্রমাণিত হলে তাঁর যাবজ্জীবন কারাদণ্ড হতে পারে। রোজই প্রথম মার্কিন নারী, যাঁর বিরুদ্ধে জঙ্গিবাদের অভিযোগ আনা হলো।

No comments

Powered by Blogger.