দুলমাতিনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে ইন্দোনেশিয়া

ইন্দোনেশিয়ার নিরাপত্তা বাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে জেমাহ ইসলামিয়ার (জেআই) অন্যতম জ্যেষ্ঠ নেতা জঙ্গি দুলমাতিন নিহত হয়েছেন বলে নিশ্চিত করেছে দেশটির সরকার। গত মঙ্গলবার জাকার্তার পশ্চিমে পামুলাং শহরের একটি দোতলা মার্কেটে এ বন্দুকযুদ্ধের ঘটনা ঘটে। বিবিসি, এএফপি।
অস্ট্রেলিয়া সফররত ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট সুসিলো বামবাং ইউধোইয়োনো গতকাল বুধবার দুলমাতিনের নিহত হওয়ার বিষয়টি নিশ্চিত করেন। অস্ট্রেলিয়ার পার্লামেন্টে দেওয়া বক্তৃতায় ইউধোইয়োনো বলেন, ‘দুলমাতিন আল-কায়েদার কাছ থেকে প্রশিক্ষণ পাওয়া বোমাবিশেষজ্ঞ। তাঁর মাথার জন্য এক কোটি মার্কিন ডলার পুরস্কার ঘোষণা করেছিল ওয়াশিংটন।’ তিনি বলেন, আমরা নিশ্চিত পামুলাং শহরে বন্দুকযুদ্ধে জঙ্গি দুলমাতিন নিহত হয়েছেন। তিনি দক্ষিণ-পূর্ব এশিয়ার শীর্ষ সন্ত্রাসী ছিলেন। অনেক দিন ধরেই আমরা তাঁকে ধরার চেষ্টা করছিলাম।
দুলমাতিনের সংগঠন জেমাহ ইসলামিয়াসহ সব জঙ্গিগোষ্ঠীকে নির্মূল করার ব্যাপারেও অঙ্গীকার করেন প্রেসিডেন্ট ইউধোইয়োনো। তবে দুলমাতিনের নিহত হওয়ার বিষয়ে মুখ খোলেনি ইন্দোনেশিয়ার পুলিশ। ২০০৮ সালে একবার ফিলিপাইনে বন্দুকযুদ্ধে তাঁর নিহত হওয়ার খবর প্রকাশ করা হয়। পরে ডিএনএ পরীক্ষার পর জানা যায় দুলমাতিন নিহত হননি।

No comments

Powered by Blogger.