রিপাবলিকানদের ছাড়াই স্বাস্থ্য বিল পাস করতে যাচ্ছেন ওবামা

বহুল আলোচিত মার্কিন স্বাস্থ্যসেবা আইন প্রণয়ন নিয়ে বিরোধীদের সঙ্গে মতৈক্যে পৌঁছাতে পারেননি প্রেসিডেন্ট বারাক ওবামা। গত বৃহস্পতিবার হোয়াইট হাউসে রিপাবলিকান আইনপ্রণেতাদের সঙ্গে তাঁর আলোচনা ব্যর্থ হয়েছে। তার পরও প্রেসিডেন্ট ও ডেমোক্র্যাট আইনপ্রণেতারা বলেছেন, রিপাবলিকানদের সঙ্গে সমঝোতা ছাড়াই একতরফা স্বাস্থ্য সংস্কার আইন প্রণয়ন করা হবে। জনগণের স্বাস্থ্য সমস্যা নিয়ে দীর্ঘসূত্রতার আর অবকাশ নেই।
স্বাস্থ্যনীতিসংক্রান্ত আইন প্রণয়ন প্রায় চূড়ান্ত হয়ে উঠেছিল গত ডিসেম্বরে। পরে প্রতিনিধি পরিষদ ও সিনেটে ওই বিল পাস হয়। তার পরও বিলটি নিয়ে সমালোচনা ও বিরোধী দল থেকে তীব্র প্রতিবাদ ওঠায় গত বৃহস্পতিবার ‘সমঝোতা’ সভার ডাক দিয়েছিলেন বারাক ওবামা। হোয়াইট হাউসে আইনপ্রণেতাদের সভাটি সঞ্চালন করেন খোদ প্রেসিডেন্ট ওবামা। উভয় দলের নেতৃস্থানীয় আইনপ্রণেতাদের উন্মুক্ত এ বিতর্কটি রেডিও-টেলিভিশনে সরাসরি সম্প্রচারিত হয়। টানা সাড়ে সাত ঘণ্টার পাল্টাপাল্টি বক্তব্যে উত্তপ্ত হয়ে ওঠে বৈঠকটি। জনগণের স্বাস্থ্যসেবা নিয়ে উভয় দলের মতপার্থক্য আলোচনায় তীব্র হয়ে ওঠে। নিজের অবস্থান থেকে কোনো পক্ষই ছাড় দিতে রাজি হয়নি।
সরকারি ভর্তুকি দিয়ে সর্বজনীন স্বাস্থ্যবিমা চালু নিয়ে মার্কিন সমাজে বিতর্ক চলছে দীর্ঘদিন ধরে। চরম বিতর্কের মধ্যে কংগ্রেসে স্বাস্থ্যবিমা আইন প্রণয়নের প্রস্তাব গৃহীত হয়েছে। ধারণা করা হচ্ছে, এ নিয়ে জনগণের মধ্যে বিরূপ প্রতিক্রিয়া দেখা দিয়েছে; প্রভাব পড়েছে ডেমোক্র্যাটের জনপ্রিয়তায়। এর মধ্যে নিউজার্সি ও ভার্জিনিয়ায় রাজ্য গভর্নর পদে ডেমোক্র্যাটদের পরাজয় ঘটে। আইন প্রণয়নের বিরুদ্ধে রিপাবলিকান প্রচারণা তীব্রও হয়ে ওঠে। এ অবস্থায় আসছে নভেম্বরের মধ্যবর্তী নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থীরা নিজ অবস্থান ধরে রাখা নিয়ে শঙ্কিত হয়ে উঠেছেন।
বৈঠকে রিপাবলিকান আইনপ্রণেতারা বলেন, সরকারি ব্যবস্থাপনায় সর্বজনীন স্বাস্থ্যবিমা চালু হলে দেশ দেউলিয়া হয়ে পড়বে। জনগণের ওপর করের বোঝা বাড়বে। রিপাবলিকান দলের প্রভাবশালী কংগ্রেসম্যান এরিক কেনটর বলেন, ‘আমাদের মধ্যে স্বাস্থ্যসেবা খাত সংস্কার নিয়ে যে দূরত্ব সৃষ্টি হয়েছে, তা কমিয়ে আনা দুরূহ। ১০ বছরে স্বাস্থ্যবিমা খাতে সরকারের এক ট্রিলিয়ন ডলার ব্যয় হবে।’ বেশি ব্যয়ই এ প্রস্তাবটির মূল সমস্যা বলে তিনি উল্লেখ করেন। রিপাবলিকান দলের সাবেক প্রেসিডেন্ট পদপ্রার্থী সিনেটর জন ম্যাককেইন তাঁর বক্তব্যে একে একে প্রেসিডেন্ট ওবামার স্বাস্থ্যনীতির বিভিন্ন অনুষঙ্গের সমালোচনা তুলে ধরেন। তবে বক্তব্যের মাঝপথে তাঁকে থামিয়ে দেন প্রেসিডেন্ট ওবামা।
সভায় প্রেসিডেন্ট ওবামা বলেন, ‘শিশুদের মতো পদক্ষেপ নিয়ে আমরা লক্ষ্যে পৌঁছাতে পারব না। স্বাস্থ্যবিমার জন্য জনগণের আরও পাঁচ দশক অপেক্ষার অবকাশ নেই।’
স্পিকার ন্যান্সি পেলোসিসহ ডেমোক্র্যাট আইনপ্রণেতারা আভাস দিয়েছেন, রিপাবলিকানদের পাশ কাটিয়েই তাঁরা স্বাস্থ্যবিমা আইন প্রণয়ন করবেন।

No comments

Powered by Blogger.