মার্কসবাদী বিদ্রোহীরা গত রোববার কলম্বিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলীয় গুয়াভিয়ারে অঞ্চলের গভর্নর প্রার্থীকে অপহরণের চেষ্টা করেছে। ওই সময় পাঁচজন নিহত হয়েছে। এ সময় ওই গভর্নর প্রার্থীও আহত হন।
সামরিক বাহিনীর এক মুখপাত্র বলেন, হোসে পেরেজ রেসত্রিপো মোটর শোভাযাত্রা-সহকারে একটি রাস্তা দিয়ে যাওয়ার সময় বামপন্থী রেভ্যুলিউশনারি আর্মড ফোর্সেস অব কলম্বিয়া (ফার্ক) বিদ্রোহীদের আকস্মিক হামলার মুখে পড়েন।
ওই মুখপাত্র বলেন, বন্দুকযুদ্ধ চলাকালে পেরেজের তিন দেহরক্ষী ও দুই পুলিশ কর্মকর্তা নিহত হন। এ সময় পেরেজ পায়ে আঘাত পান এবং তাঁকে স্থানীয় একটি হাসপাতালে নেওয়া হয়। স্থানীয় গণমাধ্যম জানায়, পেরেজের অবস্থা আশঙ্কাজনক নয়। মুখপাত্র আরও বলেন, গেরিলারা পেরেজকে অপহরণের চেষ্টা চালিয়েছিল। বন্দুকযুদ্ধের সময় কোনো বিদ্রোহীর প্রাণহানি হয়েছে কি না, তা জানা যায়নি।
প্রতিরক্ষামন্ত্রী গ্যাবরিয়েল সিলভা মার্চে কংগ্রেস নির্বাচন ও আগামী ৩০ মে প্রেসিডেন্ট নির্বাচন সামনে রেখে সম্ভাব্য বিদ্রোহী হামলা বাড়তে পারে বলে গত সপ্তাহে সতর্ক করে দেন।
পেরেজ আগামী ২৮ ফেব্রুয়ারির বিশেষ নির্বাচনে গুয়াভিয়ারের গভর্নর পদপ্রার্থী। অস্কার লোপেজ গত ডিসেম্বরে গভর্নর পদ থেকে সরে দাঁড়ানোয় এ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। ফার্ক বিদ্রোহীরা চার দশক ধরে কলম্বিয়া সরকারের বিরুদ্ধে যুদ্ধ করছে।

No comments

Powered by Blogger.