সন্ত্রাসবিরোধী লড়াই নিয়ে বাইডেন চেনি পাল্টাপাল্টি আক্রমণ

সন্ত্রাস মোকাবিলা এবং ইরাক যুদ্ধ নিয়ে পরস্পরকে আক্রমণ করলেন যুক্তরাষ্ট্রের সাবেক এবং বর্তমান দুই ভাইস প্রেসিডেন্ট। বর্তমান ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, তাঁর পূর্বসূরিরা নিজের মতো করে ইতিহাস লেখার চেষ্টা করছেন। অপরদিকে সাবেক ভাইস প্রেসিডেন্ট ডিক চেনি অভিযোগ তুলেছেন, ইরাক ও আল-কায়েদা বিষয়ে বর্তমান প্রশাসনের দৃষ্টিভঙ্গি ভুল।
গত রোববার টেলিভিশনের পৃথক অনুষ্ঠানে জমে উঠেছিল সাবেক ও বর্তমান মার্কিন ভাইস প্রেসিডেন্টের বিতর্ক। এনবিসি টিভির ‘মিট দ্য প্রেস’ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জো বাইডেন। আর সিবিএস টিভির ‘ফেস দ্য ন্যাশন’ ও এনবিসি টিভির ‘দিস উইক’ অনুষ্ঠানে জাতীয় নিরাপত্তা নিয়ে ওবামা প্রশাসনের তীব্র সমালোচনা করেন ডিক চেনি।
সাবেক ভাইস প্রেসিডেন্ট চেনি ওবামা প্রশাসনের প্রকাশ্য সমালোচনা করে আসছেন গোড়া থেকেই। দিস উইক অনুষ্ঠানে তিনি বলেন, প্রেসিডেন্ট ওবামা এমন ভাব করছেন যেন যুক্তরাষ্ট্র জঙ্গিবাদের বিরুদ্ধে যুদ্ধে লিপ্ত নয়। এমন মনোভাব দেশের জনগণের নিরাপত্তার জন্য হুমকির কারণ বলে তিনি মনে করেন। সন্ত্রাসী কর্মকাণ্ডের জন্য অভিযুক্ত ব্যক্তিদের বেসামরিক আদালতে বিচার করার সিদ্ধান্তের সমালোচনা করেন তিনি। খালিদ শেখ মোহাম্মদের মতো জঙ্গিদের বিচার প্রক্রিয়া সেনা তত্ত্বাবধানেই হওয়া উচিত বলে তিনি উল্লেখ করেন। গুয়ান্তানামো বে কারাগার বন্ধ করে দেওয়ার সমালোচনা করে ডিক চেনি বলেন, জনগণের নিরাপত্তা নিয়ে প্রশাসনের সিদ্ধান্ত একেবারে ডাহা ভুল। অবশ্য তিনি আফগানিস্তান বিষয়ে প্রেসিডেন্ট ওবামার সিদ্ধান্তের প্রতি সমর্থন জানান।
আফগানিস্তানে অতিরিক্ত মার্কিন সেনা পাঠাচ্ছেন প্রেসিডেন্ট বারাক ওবামা। আগ্রাসী আক্রমণের মধ্য দিয়ে তালেবান দমনের উদ্যোগ নেওয়া হয়েছে। এ ছাড়া মার্কিন সেনাবাহিনীতে সমকামীদের জন্য নিয়ম পরিবর্তনের সিদ্ধান্তকেও স্বাগত জানান ডিক চেনি। এর আগে মার্কিন সেনাবাহিনীতে সমকামীদের প্রকাশ্য অবস্থান স্বীকৃত ছিল না। ওবামা প্রশাসনের সময় এ নিয়মের পরিবর্তন ঘটেছে। সমকামী পরিচয় প্রকাশ করেই এখন থেকে মার্কিন সেনাবাহিনীতে অন্তর্ভুক্ত হওয়া যাবে। এ সংক্রান্ত প্রশাসনের সাম্প্রতিক সিদ্ধান্তের প্রশংসা করে তিনি বলেন, সমাজে পরিবর্তন ঘটেছে। সময়কে বিবেচনা করে নিয়মনীতিতেও পরিবর্তন ঘটে।
জাতীয় নিরাপত্তা নিয়ে ওবামা প্রশাসনের ‘উদাসীনতার’ সমালোচনা করে ডিক চেনি বলেন, নাইন ইলেভেনের মতো যুক্তরাষ্ট্রে আবার হামলা হতে পারে। তিনি মনে করেন, আল-কায়েদাসহ জঙ্গিগোষ্ঠী এখনো সক্রিয়। তারা যেকোনো সময় আবারও হামলা করতে পারে।
সাবেক ভাইস প্রেসিডেন্টের কড়া সব সমালোচনার জবাব দিয়েছেন জো বাইডেন। বাইডেন তাঁর টিভি সাক্ষাত্কারে বলেন, চেনি তাঁর নিজের মনোভাব পোষণের অধিকার রাখেন। তবে তিনি আরও বলেন, সাবেক ভাইস প্রেসিডেন্ট নিজের মতো করে নতুন করে ইতিহাস রচনার প্রয়াস নিয়েছেন। বুশ প্রশাসনের সময়ও জঙ্গিদের বিচার করা হয়েছে বেসামরিক আদালতে। ‘জুতা বোমা’ খ্যাত মার্কিন জঙ্গি রিচার্ড রিড এর বিচারের উদাহরণ দেন। জো বাইডেন প্রশ্ন রাখেন, ‘ডিক চেনি সে সময় কোথায় ছিলেন?’
জঙ্গিবাদের বিরুদ্ধে অতীতের যেকোনো সময়ের চেয়ে মার্কিন অভিযান এখন জোরালো বলেও উল্লেখ করেন বাইডেন।

No comments

Powered by Blogger.