আবার ক্যারিবিয়ায় জিম্বাবুয়ে

প্রায় ১০ বছর পর আবারও ওয়েস্ট ইন্ডিজ সফরে যাচ্ছে জিম্বাবুয়ে। ২০০০ সালে সর্বশেষ সফরে দুটি টেস্ট খেলেছিল সেই সময়ের অ্যান্ডি ফ্লাওয়ারের দল। এবার কোনো টেস্ট নেই, শুধু একটি টি-টোয়েন্টি ও তিনটি ওয়ানডে। ২০০৫ সাল থেকেই টেস্ট থেকে নির্বাসিত জিম্বাবুয়ে। তবে টেস্টে ফেরার লক্ষ্য নিয়েই এবারের এই সফর। ২০১২ সালে টেস্টে ফিরতে চায় তারা, তার আগে প্রস্তুত করে নিতে চায় নিজেদের।
সেই সফরে খেলা অ্যালিস্টার ক্যাম্পবেল এখন নির্বাচকমণ্ডলীর আহ্বায়ক। সফরে নিজেদের লক্ষ্যটা জানিয়েছেন সাবেক জিম্বাবুয়ে অধিনায়ক, ‘আমরা সিরিজ জেতার আশা করছি না, বাস্তব চিন্তাই করছি। আমাদের লক্ষ্য প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ক্রিকেট খেলা। সেটা করতে না পারলে আমাদের ভবিষ্যত্ পরিকল্পনা বড় একটা ধাক্কা খাবে।’ ভবিষ্যত্ পরিকল্পনা মানে টেস্টে ফেরা। ওয়েস্ট ইন্ডিজের পর জুনে ভারতের সঙ্গে ৫ ম্যাচের একটি ওয়ানডে সিরিজ খেলতে চায় তারা। পরিকল্পনায় আরও আছে টেস্ট খেলুড়ে দেশের ‘এ’ দলের বিপক্ষে নিয়মিত চার দিনের ম্যাচ খেলা। তবে এর আগে তারা খুঁজছে একজন কোচ। সংক্ষিপ্ত তালিকায় আছেন চারজন—সাবেক অধিনায়ক ও বর্তমান বোলিং কোচ হিথ স্ট্রিক, সাবেক অলরাউন্ডার গ্রান্ট ফ্লাওয়ার, ইংলিশ পেসার ক্রিস সিলভারউড ও সাবেক ইংলিশ ওপেনার মার্ক বুচারের বাবা অ্যালান বুচার।
ওয়েস্ট ইন্ডিজগামী দলে একদম নতুন মুখ দুটি, হ্যামিল্টন মাসাকাদজার ছোট ভাই শিঙ্গিরাই মাসাকাদজা ও গ্রেগ ল্যাম্ব। দুজনই অলরাউন্ডার। ক্ষোভে-হতাশায় জিম্বাবুয়ে ক্রিকেটকে ছেড়ে যাওয়া দুই অলরাউন্ডার শন আরভিন ও ডগ ম্যারিলিয়ার আবার ঘরোয়া ক্রিকেট খেলা শুরু করলেও দলে ডাক পাননি।

No comments

Powered by Blogger.