ডিএসইর নির্বাচন হবে আগামী ২১ মার্চ

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) নির্বাচনের নতুন তফসিল ঘোষণা করা হয়েছে। এ তফসিল অনুযায়ী নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ২১ মার্চ।
ডিএসইর নির্বাচন পরিচালনার জন্য গঠিত তিন সদস্যের নির্বাচন কমিশন বৈঠকে বসে গতকাল সোমবার এ তফসিল ঘোষণা করে। আগের তফসিল অনুযায়ী আগামী ৩ মার্চ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (এসইসি) একটি আদেশের কারণে গত রোববার রাতে নির্বাচন কমিশন নির্বাচন স্থগিত করার সিদ্ধান্ত নেয়।
এসইসির ওই আদেশে বলা হয়, নির্বাচনে অংশ নিতে ইচ্ছুক প্রার্থীদের মনোনয়নপত্র জমা দেওয়ার ন্যূনতম পাঁচ দিন আগে এসইসির কাছ থেকে অনাপত্তিপত্র নিতে হবে।
নির্বাচন কমিশনের চেয়ারম্যান এ কে এম রফিকুল ইসলাম সাংবাদিকদের জানান, এসইসির নির্দেশনার সঙ্গে সংগতি রেখেই নির্বাচনের নতুন তফসিল ঘোষণা করা হয়েছে।
আগের তফসিল অনুযায়ী মনোনয়নপত্র জমা দেওয়ার এক দিন আগে এসইসির এই নতুন আদেশ সম্ভাব্য প্রার্থীদের অনেকেই ভালো মতো নেননি। তাঁরা মনে করেন, রাজনৈতিক উদ্দেশ্যে সরকার এসইসিকে দিয়ে এমন একটি সিদ্ধান্ত ডিএসইর ওপর চাপিয়ে দিয়েছে। আর এ ক্ষেত্রে এসইসিকে রাজনৈতিক ঘুঁটি হিসেবে ব্যবহার করা হয়েছে।
জানা গেছে, ডিএসইর বিএনপিপন্থী কয়েকজন সদস্যকে লক্ষ্য করেই সরকারের পরামর্শে এসইসি এ সিদ্ধান্ত নিয়েছে।
বাজার বিশ্লেষকেরা বলেন, এমন একটি ঘটনায় এসইসির কর্তাব্যক্তিরা নিজেদের যুক্ত করে সংস্থাটির নিরপেক্ষতা ও ভাবমূর্তি ক্ষুণ্ন করেছেন। এতে ভবিষ্যতে সংস্থাটির ইতিবাচক কর্মকাণ্ডকেও সবাই সন্দেহের চোখে দেখবে।
নতুন তফসিল অনুযায়ী আগামী ৪ থেকে ৭ মার্চের মধ্যে নির্বাচনে অংশ নিতে ইচ্ছুক প্রার্থীদের মনোনয়নপত্র জমা দিতে হবে। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ১১ মার্চ। তবে এর আগে ২২ ফেব্রুয়ারি এসইসির নতুন নির্দেশনা অনুযায়ী নির্বাচনে অংশ নেওয়ার আগ্রহ প্রকাশ করে ডিএসইর ইচ্ছাপত্র দাখিল করতে হবে। পরের দিন ডিএসই ২৩ ফেব্রুয়ারি এসব ইচ্ছাপত্র এসইসিতে পাঠাবে।
যেসব প্রার্থী এসইসি থেকে অনাপত্তিপত্র পাবে তাঁরাই কেবল চূড়ান্ত নির্বাচনে অংশ নিতে পারবেন। নির্বাচনের ছয় দিন পর ২৭ মার্চ ডিএসইর বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হবে।
ডিএসইর পরিচালনা পর্ষদের মোট সদস্যসংখ্যা ২৪। এর মধ্যে নির্বাচিত সদস্য ১২ জন, আর বাকি সদস্যরা বিভিন্ন ব্যবসায়ী সংগঠন, বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ ব্যাংকসহ স্বার্থসংশ্লিষ্ট প্রতিষ্ঠান থেকে পরিচালক হিসেবে মনোনীত হন। ডিএসইর নিয়ম অনুযায়ী প্রতিবছর নির্বাচিত পরিচালকদের মধ্য থেকে চারটি পদ শূন্য হয়। সে অনুযায়ী এবার বর্তমান সভাপতি রকিবুর রহমান, পরিচালক আবদুল হক, আবু হানিফ ও এম এ কাইয়ুমের (প্রয়াত) পদ শূন্য হচ্ছে। মূলত এসব শূন্য পদেই নির্বাচন অনুষ্ঠিত হবে।

No comments

Powered by Blogger.