শুধু অস্ট্রেলিয়ারই ১০ জন

টেস্ট ওপেনারদের সংজ্ঞাটাই পাল্টে দিয়েছেন বীরেন্দর শেবাগ ও ম্যাথু হেইডেন। একসঙ্গে যদি ব্যাটিং ওপেন করতেন এই দুজন! এই দুজনকে না হয় আউট করা গেল, পরের দুজন যদি হন রিকি পন্টিং ও শচীন টেন্ডুলকার! কিংবা ভাবুন দুই প্রান্ত থেকে বোলিং করছেন শেন ওয়ার্ন আর মুত্তিয়া মুরালিধরন! কল্পনার শেষ এখানেই নয়, যদি এমন হয় কোনো ওয়ানডেতে সনাত্ জয়াসুরিয়াকে নিয়ে ব্যাটিং ওপেন করছেন টেন্ডুলকার!
ক্রিকইনফোর দশক-সেরা টেস্ট ও ওয়ানডে দল দুটি যদি সত্যি সত্যি মাঠে নামত, তাহলে এই দৃশ্যগুলোই দেখা যেত। নতুন বছরের প্রথম দিনে ক্রিকেটের জনপ্রিয় ওয়েবসাইটটি ঘোষণা করেছে একবিংশ শতাব্দীর প্রথম দশকের (২০০০-০৯) সেরা টেস্ট ও ওয়ানডে দল ঘোষণা করেছে। পাঠকের ভোটে নয়, দল নির্বাচন করেছেন ক্রিকইনফোর জুরি বোর্ড। ১৩ সদস্যের জুরি বোর্ডে ছিলেন ইয়ান চ্যাপেল, সঞ্জয় মাঞ্জরেকারদের মতো সাবেক ক্রিকেটার, ধারাভাষ্যকার হার্সা ভোগলে, ক্রিকইনফো সম্পাদক সমবিত বাল, পিটার ইংলিশ, অ্যান্ড্রু মিলারের মতো ক্রিকেট লিখিয়েরা।
দুটি দলেই সর্বোচ্চ ৫ জন করে ক্রিকেটার আছেন অস্ট্রেলিয়ার। এঁদের মধ্যে রিকি পন্টিং, অ্যাডাম গিলক্রিস্ট ও গ্লেন ম্যাকগ্রা আবার জায়গা পেয়েছেন দুটিতেই। ওয়ানডেতে অবশ্য ওপেনিংয়ে নয়, টেস্টের মতোই সাত নম্বরে ব্যাট করতে হবে গিলক্রিস্টকে। দুদলেই জায়গা হয়েছে আরও চারজনের—শচীন টেন্ডুলকার, জ্যাক ক্যালিস, শন পোলক ও মুত্তিয়া মুরালিধরন। আর কোনো দলেই জায়গা হয়নি পাকিস্তান, নিউজিল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের কোনো ক্রিকেটারের।
দশক-সেরা দল
টেস্ট
ম্যাথু হেইডেন, বীরেন্দর শেবাগ, রিকি পন্টিং, শচীন টেন্ডুলকার, রাহুল দ্রাবিড়, জ্যাক ক্যালিস, অ্যাডাম গিলক্রিস্ট, শন পোলক, শেন ওয়ার্ন, মুত্তিয়া মুরালিধরন, গ্লেন ম্যাকগ্রা। দ্বাদশ ব্যক্তি: অ্যান্ড্রু ফ্লিনটফ।
ওয়ানডে
সনাত্ জয়াসুরিয়া, শচীন টেন্ডুলকার, রিকি পন্টিং, জ্যাক ক্যালিস, অ্যান্ড্রু সাইমন্ডস, অ্যাডাম গিলক্রিস্ট, অ্যান্ড্রু ফ্লিনটফ, শন পোলক, ব্রেট লি, গ্লেন ম্যাকগ্রা, মুত্তিয়া মুরালিধরন। দ্বাদশ ব্যক্তি: শেন ওয়ার্ন।

No comments

Powered by Blogger.