যুক্তরাষ্ট্রের সঙ্গে শত্রুতার সম্পর্ক অবসানের আহ্বান পিয়ংইয়ংয়ের

উত্তর কোরিয়া যুক্তরাষ্ট্রের সঙ্গে শত্রুতার সম্পর্ক অবসানের আহ্বান জানিয়েছে। পাশাপাশি কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্রমুক্ত করার লক্ষ্যে কাজ করার অঙ্গীকার করেছে তারা। সর্বশেষ ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে বিশ্ব সম্প্রদায়কে ক্ষুব্ধ করার সাত মাস পর পিয়ংইয়ং গতকাল শুক্রবার এ আহ্বান জানাল। রাষ্ট্রীয় পত্রপত্রিকায় নববর্ষ উপলক্ষে প্রকাশিত এক যৌথ সম্পাদকীয়তে এ কথা বলা হয়।
এতে বলা হয়, কোরীয় অঞ্চল ও বাকি এশিয়ায় শান্তি ও স্থিতিশীলতা নিশ্চিত করতে প্রয়োজন উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যকার বৈরী সম্পর্কের অবসান। কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) জানায়, সম্পাদকীয়তে আরও বলা হয়েছে, উত্তর কোরিয়া সব সময়ই আলাপ-আলোচনার মাধ্যমে কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্রমুক্ত করা এবং ওই এলাকায় স্থায়ী শান্তি প্রতিষ্ঠার পক্ষে রয়েছে।
গত এপ্রিল মাসে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষার পর উত্তর কোরিয়ার ওপর আন্তর্জাতিক মহল নিষেধাজ্ঞা আরোপ করে। এর পরই দেশটি পরমাণু কর্মসূচি-বিষয়ক ছয় জাতি আলোচনা বর্জন করে আসছে।
গত মাসে মার্কিন দূত স্টিফেন বসওয়ার্থ উত্তর কোরিয়া সফর করেন এবং তখন দুই পক্ষ ছয় জাতি আলোচনা পুনরায় শুরুর প্রয়োজনীয়তার বিষয়ে সম্মত হয়। দুই কোরিয়া, জাপান, চীন, যুক্তরাষ্ট্র ও রাশিয়া—এ ছয়টি দেশ পিয়ংইয়ংকে পরমাণু অস্ত্রমুক্ত করার লক্ষ্যে আলোচনা চালিয়ে আসছিল।

No comments

Powered by Blogger.