অমর্ত্য সেনের পরামর্শ নিলেন বুদ্ধদেব

নতুন বছর শুরুর আগের দিন বৃহস্পতিবার সন্ধ্যায় নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনের কাছ থেকে পশ্চিমবঙ্গের সামগ্রিক উন্নয়নের বিষয়ে পরামর্শ নিলেন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। একই সঙ্গে মুখ্যমন্ত্রী রাজ্যের নানা সমস্যা নিয়ে অমর্ত্য সেনের সঙ্গে কথা বলেন এবং এসব সমস্যা থেকে উত্তরণেরও পথ খুঁজে নেন তাঁর কাছ থেকে।
বৃহস্পতিবার সন্ধ্যায় কলকাতার অভিজাত হোটেল তাজ বেঙ্গলে গিয়ে অমর্ত্য সেনের সঙ্গে দেখা করেন বুদ্ধদেব। এক ঘণ্টারও বেশি সময় ধরে মুখ্যমন্ত্রী একান্তে কথা বলেন নোবেলজয়ীর সঙ্গে। আলাপচারিতায় উঠে আসে পশ্চিমবঙ্গের উন্নয়ন এবং নানা সমস্যার কথা। প্রাথমিক শিক্ষা থেকে গ্রামোন্নয়ন, তফসিলি জাতি, উপজাতি, আদিবাসী এবং বিশেষ করে মুসলিম সম্প্র্রদায়ের উন্নয়ন নিয়ে বিস্তারিত আলোচনা করেন মুখ্যমন্ত্রী। এ সময় অমর্ত্য সেন এ লক্ষ্যে বেশ কিছু পরামর্শ দেন মুখ্যমন্ত্রীকে।
আলোচনা শেষে অমর্ত্য সেন সাংবাদিকদের জানান, এ রাজ্যে প্রাথমিক শিক্ষার উল্লেখযোগ্য উন্নতি হয়েছে। শিক্ষাব্যবস্থার উন্নয়ন আরও কীভাবে করা যায়, তা নিয়ে তিনি মুখ্যমন্ত্রীকে বেশ কিছু পরামর্শ দিয়েছেন। অমর্ত্য সেন শিশুদের পাঠ্যক্রমের বোঝা আরও কমানোর পরামর্শ দেন।
বৈঠক শেষে মুখ্যমন্ত্রী সাংবাদিকদের বলেন, ‘আমি রাজ্যের উন্নয়নের জন্য অমর্ত্য সেনের কাছ থেকে বেশ কিছু পরামর্শ নিয়েছি। শিল্প ও গ্রামীণ উন্নয়নে আমরা কোথায় দাঁড়িয়ে আছি, সে সম্পর্কেও অবহিত করেছি নোবেলজয়ী অর্থনীতিবিদকে। তিনি এ ব্যাপারেও পরামর্শ দিয়েছেন।’

No comments

Powered by Blogger.